খাদ্য, টীকা, ব্যবস্থাপনা খরচ

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: যে কোন  ব্যবসা বা খামার শুরুর আগে দরকার সঠিক পরিকল্পনা ও তথ্য সংগ্রহ। খাদ্য, টীকা, ব্যবস্থাপনা খরচ; ১ হাজার টার্কির খামার পরিকল্পনা-২য় পর্ব তে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

টার্কি খামারে পর্যাপ্ত পরিমাণে সুষম খাদ্য, পরিষ্কার পানি, ঘাস জাতীয় খাদ্য ইত্যাদির সুব্যবস্থা থাকতে হবে। সাধারণত প্রতিটি টার্কি এক কেজি দৈহিক ওজন বৃদ্ধির জন্য প্রয়োজন প্রায় ৩ কেজি সুষম খাদ্য।

টার্কির খাদ্যে সাধারণত ম্যাশ ও পিলেট এই দুই ধরণের হয়ে থাকে। ঘাস ও পাতা জাতীয় খাদ্য সরবরাহের মাধ্যমে দানাদার খাদ্যের পরিমাণ প্রায় অর্ধেক কমিয়ে আনার মাধ্যমে খামারের মুনাফা বৃদ্ধি করা যেতে পারে।

উন্নত বিশ্বের বিভিন্ন দেশসহ আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতেও টার্কির জন্য রেডি ফিড পাওয়া গেলেও আমাদের দেশে টার্কির জন্য এখনও বাণিজ্যিকভাবে রেডি ফিড উৎপাদন শুরু হয় নি।

এদেশে টার্কি পালনের প্রচলনটি খুব পুরাতন নয়। তবে আশার কথা যে, দেশ এগিয়ে যাওয়ার সাথে সাথে মানুষ স্বাস্থ্য সচেতন হচ্ছে। ফলশ্রুতিতে, খাদ্য তালিকায় হোয়াইট মিট বিশেষ করে টার্কির মাংস এদেশেও জনপ্রিয় হয়ে উঠছে।

টার্কি পোল্ট্রির প্রজাতগিুলোর মধ্যে এমন একটি প্রজাতি যেটি ঘাস লতা পাতা বিশেষ করে কলমিশাক, বাঁধাকপি ইত্যাদি খেয়ে তাদের খাদ্যের চাহিদা অনেকাংশে পুরণ করে থাকে।

খামারীরা যে জায়গায় টার্কি পালন করবেন সেখানে এ ধরনের শাকসব্জি চাষ করার সুযোগ রেখে খাদ্য খরচ কমিয়ে এনে লাভজনকভাবে টার্কি পালন করতে পারেন। উল্লেখিত খামার পরিকল্পনা খামারি পর্যায়ে এক হাজার টার্কি পালনের জন্য কেবল মাত্র একটি নমূনা মাত্র।

ক) ১০০০ টি টার্কির বাচ্চা (২সপ্তাহ) ক্রয়মূল্য (৫২৫টাকা/বাচ্চা)= ৫ লাখ ২৫ হাজার টাকা।

খ) দানাদার খাদ্যের পরিমাণ ও খাদ্য খরচ (প্রতি ব্যাচ- প্রায় ৬ মাস):

প্রতিটি টার্কির ২০ সপ্তাহে গড় দৈহিক ওজন ৭ কেজি হিসাবে মোট খাদ্যের পরিমাণ প্রায় ২১ কেজি। এখানে ৫% মুত্যুহার ধরে মোট খাদ্যের পরিমাণ ১৯৯৫০ কেজি যার ক্রয় মূল্য ৪৪ টাকা/কেজি হিসাবে সর্বমোট ৮ লাখ ৭৭ হাজার ৮শত টাকা।

টার্কি মুরগির সুষম খাদ্য ও পুষ্টি মান সারনী-১ এবং এদের সম্ভাব্য উৎপাদন দক্ষতা সারনী-২ এ দেখানো হলো।

গ) ভ্যাক্সিন ও চিকিৎসা ব্যয়=৫০,০০০.০০ টাকা

এক নজরে প্রতি ব্যাচেখাদ্য, টীকা ও অন্যান্য  খরচঃ

ক) টার্কি ক্রয় (১০০০ x ৫২৫.০০)= ৫,২৫,০০০.০০ টাকা

খ) দানাদার খাদ্য=                           ৮,৭৭,৮০০.০০  টাকা

গ) ভ্যাক্সিন ও চিকিৎসা ব্যয়=         ৫০,০০০.০০  টাকা

মোটঃ                                      ১৪,৫২,৮০০.০০ টাকা

৪। প্রতি ব্যাচে শ্রমিক খরচ (মাসিক বেতন ১৩,৫০০ টাকাx ২ জন x ৬মাস)= ১,৬২,০০০.০০ টাকা।

৬। ব্যাংক ঋণ ও সুদ বাবদ বার্ষিক ব্যয়: মোট বার্ষিক ব্যয়ের ৩৯,৪২,৫৭৮.০০ এর উপর ৭০ শতাংশ লোন অর্থাৎ ২৭,৫৯,৮০৪.৬০ টাকার ৫ % হারে মাসিক ২৭,৭১৮.১৬ টাকা হারে বার্ষিক পরিশোধযোগ্য ঋণ ও সুদের পরিমাণ ৩,৩২,৬১৮.০০ টাকা।

ড. নাথুরামএক হাজার টার্কি পালনে খাদ্য ও টীকা ব্যয় ও ব্যবস্থাপনা ২য় পর্ব লিখেছেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পোল্ট্রি উৎপাদন গবেষণা বিভাগ ড. মোঃ সাজেদুল করিম সরকার। সার্বিক তত্তাবধানে: ড. নাথু রাম সরকার, মহাপরিচালক (অঃদাঃ) বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট সাভার, ঢাকা।

আরও পড়ুন: খামারের বিবেচ্য বিষয়সমূহ; ১ হাজার টার্কি-খামার পরিকল্পনা-১ম পর্ব