রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ১০:৫৮
Home > প্রাণী > গবাদিপশুর জেনিটিক পরিচয় চিহ্নিতকরণ, ডাটাবেজ সংরক্ষণে আহ্বান প্রতিমন্ত্রীর
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
গবাদিপশুর জেনিটিক পরিচয় চিহ্নিতকরণ

গবাদিপশুর জেনিটিক পরিচয় চিহ্নিতকরণ, ডাটাবেজ সংরক্ষণে আহ্বান প্রতিমন্ত্রীর

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গবাদিপশুর জেনিটিক পরিচয় চিহ্নিতকরণ, ডাটাবেজ সংরক্ষণে প্রতিমন্ত্রী আহ্বান জানিয়েছেন। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু পশু সম্পদ খাতের সঠিক উন্নয়নের স্বার্থে এ আহ্বান জানান।

বুধবার (১৯ জুন, ২০১৯) “Animal Identification and Recording: A Way for Development of Livestock in Bangladesh” শীর্ষক সেমিনারে তিনি সংশ্লিষ্টদের এ আহ্বান জানান। ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (BARC) মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সেমিনার।




মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু উদাহরণ টেনে বলেন, পশুস্বাস্থ্য এবং নিরাপদ গবাদিপশুর মাংস ও দুধ বৃদ্ধির প্রয়োজনে তারা পশুদের নির্ভুল জেনেটিক তথ্য সংরক্ষণ করে এখাতে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। আমাদেরও সে পথে যাওয়া ব্যতীত গত্যন্তর নেই।

তিনি দেশের মানুষের স্বার্থে নিরাপদ আমিষ উৎপাদনবৃদ্ধি্র প্রয়োজনের অপর জোর দিয়ে বিদেশের বাজারের হালাল মাংসের ব্যাপক চাহিদার কথা উল্লেখ করেন।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিকের সভাপতিত্বে সেমিনারে মূলপ্রবন্ধ পাঠ করেন প্রাণিসম্পদ অধিদফতরের সহকারী পরিচালক ড বজলুর রহমান।

মূল প্রবন্ধের উপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের অধ্যাপক একে এম ফজলুল হক ভূঁইয়া ও মহাখালীস্থ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আইনুল হক।

বক্তারা দেশের ক্রমবর্ধমান পশুসম্পদের লাগসই প্রযুক্তি আবিষ্কারের পাশাপাশি দেশের সরকারি-বেসরকারি খাতের খামারীদের নিয়ে সমন্বিত কার্যক্রমের প্রয়োজনের ওপর জোর দেন।

তারাও গবাদিপশুর জেনেটিক পরিচয় চিহ্নিতকরনসহ তাদের আধুনিক ডাটাবেজ সংরক্ষণে বিদেশীদের অভিজ্ঞতা কাজে লাগাতে আহ্বান জানান। এ কাজের সফলতার জন্য তারা দক্ষজনবলসৃষ্টির বিকল্প নেই বলেও মন্তব্য করেন।

আরও পড়ুন: মাছ, মাংসসহ প্রাণিজ খাদ্য রপ্তানির প্রস্তাব আরব আমিরাতকে

সেমিনারে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছ উল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন ও কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রূণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন প্রকল্পের পরিচালক ড. বেলাল হোসেন বক্তব্য রাখেন।

গবাদিপশুর জেনিটিক পরিচয় চিহ্নিতকরণ, ডাটাবেজ সংরক্ষণে আহ্বান প্রতিমন্ত্রীর সংবাদটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার (পিআরও) মোঃ শাহ আলম সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গরুর মাংসের দাম কমানো

গরুর মাংসের দাম কমানো সম্ভব, যা করতে হবে

মো. শাহ এমরান, স্বপ্ন ডেইরি’র স্বত্বাধিকার ও তরুণ শিক্ষিত উদ্যোক্তা, এগ্রিকেয়ার২৪.কম: গরুর মাংসের দাম কমানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842