নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম : নওগাঁর মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের ভূমিহীন জামাল হোসেন। স্ত্রী কন্যাসহ থাকতেন সরকারি জমিতে। কিন্তু একমাত্র ভুল চিকিৎসায় সম্বল ষাঁড় গরুর মৃত্যুতে মেয়ের বিয়ে আটকে গেলো এই ভূমিহীনের।

পাকুড়িয়া গ্রামে সরকারি জমিতে ছোট নির্মাণ করে সপরিবারে বসবাস করে আসছিলেন। ভুল চিকিৎসায় ভূমিহীন পরিবারের একটি ষাঁড় গরুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে কথিত পশুচিকিৎসকের বিরুদ্ধে।

আজ বৃহস্পতিবার ( ১ অক্টোবর ২০২০) দুপুরে উপজেলার ভারশোঁ ইউনিয়নের পাকুড়িয়া গ্রামে এ ঘটনাটি ঘটে।

একমাত্র সম্বল গরুটি হারিয়ে দিশোহারা হয়ে পড়েছে পরিবারটি। এ ঘটনায় জামাল হোসেন পশুচিকিৎসক আলমগীর হোসেনের বিরুদ্ধে মান্দা উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দাখিল করেছেন।

স্থানীয়রা জানান, শারীরিক পরিশ্রম করে কোন রকমে সংসারের ভরণ-পোষণ চলে। তাদের এ দুরাবস্থায় বেসরকারি সংস্থা আশ্রয় একটি বাছুর গরু দান করে। ভূল চিকিৎসা দিয়ে গরুটি মেরে ফেলায় দিশেহারা হয়ে পড়েছে ভূমিহীন জামাল ।

ভুক্তভোগী জামাল হোসেন জানান, আমার ঘরে বিবাহযোগ্য একটি মেয়ে রয়েছে। গরু বিক্রির টাকায় মেয়ের বিয়ে দেব এমন সিদ্ধান্ত ছিল।গরুর মৃত্যুতে মেয়ের বিয়ে আটকে গেলো।

এক মাস আগে গরুটি অসুস্থ হয়ে পড়লে গ্রামীণ পশু চিকিৎসক সাহাপুর গ্রামের আলমগীর হোসেনের কাছে যাই। চিকিৎসা করে সুস্থ হয়ে ওঠে গরু। পরে ৭ হাজার টাকা বিল আদায় করে।

ভুক্তভোগী জামাল অভিযোগ করে বলেন, আজকে দুপুরে আলমগীর ডাক্তার আমার বাড়িতে এসে গরুর খোঁজখবর নেন। এসময় আমি বলি গরু সুস্থ রয়েছে। এরপরও আমার অনিচ্ছার বিরুদ্ধে ভিটামিনের কথা বলে তিনি গরুকে কয়েকটি ইনজেকশন পুশ করেন। এর দু’এক মিনিটের মধ্যেই মাটিতে পড়ে সটফট করতে করতে মারা যায় গরুটি। এ ঘটনা দেখে অমার হাত থেকে ইনজেকশনের অ্যাম্পুলটি নিয়ে সটকে পড়ে আলমগীর।

এ বিষয়ে কথিত পশুচিকিৎসক আলমগীর হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, গরুটিকে আমি শুধুমাত্র ভিটামিন ইনজেকশন পুশ করেছি। এতে গরুটি স্টোক করে মারা যেতে পারে বলে আমার ধারণা। ল্যাবে পরীক্ষা করলেই প্রকৃত ঘটনা জানা যাবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অভিমান্য চন্দ্র এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, বিষয়টি অবহিত হয়েছি। আলমগীর হোসেন কোন পশুচিকিৎসক নন। তিনি একজন প্রজনন কর্মি। এ ঘটনায় তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম এগ্রিকেয়ার২৪.কমকে জানান, অভিযোগের বিষয়ে অবহিত নই। তবে, অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

এগ্রিকেয়ার/এমএইচ