গরু হৃষ্টপুষ্টকরণের সফলতার মূলমন্ত্র

মুক্তি মাহমুদ, প্রশিক্ষিত খামারী, এগ্রিকেয়ার২৪.কম: গরু হৃষ্টপুষ্টকরণের খামারকে লাভবান করতে হলে অবশ্যই আপনাকে Mukti mahmudকৌশলী ও কিছু নিয়ম মেনে চলতে হবে। আসুন জেনে নেয়া যাক, গরু হৃষ্টপুষ্টকরণে সফলতার মূলমন্ত্র ও কৌশল সমূহ গুলো।

প্রিয় খামারি, খুব কম খরচে মাংস উৎপাদনকারী গরু পালন করতে হলে কয়েকটি ধাপ আপনাকে মনে রাখতে হবে। সে অনুযায়ী কাজ করতে হবে।

গরু/গাভী নির্বাচন: শুরুতে আপনাকে মাংস উৎপাদনের জন্যে গরু/গাভী/ষাঁড় সঠিকভাবে নির্বাচন করতে হবে। মোটামুটি বয়স্ক কিছু গাভী বা বলদ/ষাঁড়(বলদ/ষাঁড়ের বয়স কিছুটা কম হলেও সমস্যা নেই, চার দাঁত বা ছয় দাঁত হলেও চলবে) সংগ্রহ করতে হবে। খেয়াল রাখতে হবে যে সুস্থ কিন্তু অযত্নে স্বাস্থ্য খারাপ রয়েছে এমন গরু/গাভী নির্বাচন করতে হবে। এই প্রথম ধাপটা খুবই গুরুত্বপূর্ণ।

এবার গরু সংগ্রহ করার পর সেগুলোকে কৃমিনাশক দিয়ে কৃমিমুক্ত করে ক্ষুরা এবং তড়কা বা এনথ্রাক্স রোগের ভ্যাক্সিন দিতে হবে।

এরপর যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো খাবার ব্যবস্থাপনা: শুধু মাত্র ৪টি উপাদান দিয়ে গরুর দানাদার খাদ্য তৈরী করতে হবে। উপাদানগুলো হলো; ১. ঈস্ট ফার্মেন্টেটেড কর্ণ ৫০%, ২. দেশী মিলের কুরা ৩০%, ৩. ছোলা/মটর/খেসারীর ভুষি১০%, ৪. সরিষার খৈল ১০%। এসব উপাদান দিয়ে তৈরি করা দানাদার খাদ্য প্রতি ১০০ কেজি লাইভওয়েটের গরুকে ১ কেজি করে দিতে হবে।

আর ১০০ কেজি লাইভওয়েটের গরুকে ১ ইঞ্চি করে কাটা খড় ও ৫০ গ্রাম চিটাগুড় পানিতে ভিজিয়ে খেতে দিতে হবে। এর সাথে আরো যোগ করুন যে কোন কাঁচা ঘাস। ১০০ কেজি লাইভওয়েটের গরুকে ৪ থেকে ৫ কেজি কাঁচা ঘাস দিন ছোট ছোট করে কেটে। এভাবেই প্রতিদিন গরুকে খাদ্য দিতে হবে।

এবার আসি ফার্মেন্টেটেড কর্ণ কিভাবে তৈরী করবেন সেই বিষয়ে:  ১ কেজি ফার্মেন্টেটেড কর্ণ বানানোর প্রক্রিয়া নিচে তুলে ধরা হলো। এটাকে থাম্বরুল ধরে বেশী লাগলে বেশী বানাবেন, কম লাগলে কম বানাবেন। ফার্মেন্টেটেড কর্ণ একবার তৈরী করার পর ১৮ ঘন্টার বেশী বাসি করবেন না।

ফার্মেন্টেটেড কর্ণ বানানোর প্রক্রিয়া: ১ কেজি ভুট্টার গুড়া (সুজির দানার মতো হলে ভালো হয়) পানিতে মিশিয়ে মাখা মাখা করবেন। এবার এককাপ কুসুম গরম পানিতে ১ চা চামচ চিনি বা মোলাসেস দিন, ১ চা চামচ বেকারি ইস্ট (স্যাকারোমাইসিস সেরাভেসা) ঢালুন এবং ভালো করে সব মিশিয়ে ফেলুন।

১০ মিনিট অপেক্ষা করুন। দেখবেন কাপের ঈস্ট লাইভ হয়ে ফুলে উঠবে। এবার কাপের পানিতে মিশানো ঈস্ট আগে থেকে মাখা মাখা করে মেশানো ভুট্টার গুড়ার সাথে ভালো করে মিশিয়ে নিন এবং একটা বালতি বা পাত্রে এয়ারটাইট বা বায়ুনিরোধী করে রেখে দিন ৮-১০ ঘন্টা। এর পরে সেটা গরুকে খাওয়ানোর উপযোগী হয়ে যাবে। ব্যাস ফার্মেন্টেটেড কর্ণ তৈরী হয়ে গেলো।

উপরের নিয়মানুযায়ী যদি আপনি হাড্ডিসার বা কম স্বাস্থ্যসম্পন্ন গরুকে আড়াই থেকে তিন মাস খাওয়াতে পারেন তাহলে আপনার গরু অনেক মোটাতাজা হয়ে যাবে যা অবাক করার মতোই মনে হবে সাথে সাথে আপনি গরু বিক্রি করে যথেষ্ট লাভও করতে পারবেন। এই প্রক্রিয়াটা আমি আগেও অনেকবার পোস্ট করেছি, অনেকের জ্ঞাতার্থে আবারও করলাম।

গরু হৃষ্টপুষ্টকরণের সফলতার মূলমন্ত্র ও কৌশল সমূহ লেখাটির লেখক মুক্তি মাহমুদ খামারের সাথে ১৯৯০ সাল থেকে যুক্ত রয়েছেন।

আরও পড়ুন: গাভীকে কোন সিমেন ব্যবহার করবেন, তা জানা খুবই গুরুত্বপূর্ণ