বুধবার, ১৭ জুলাই ২০১৯, ১২:১৬
Home > নগর কৃষি > গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা তে সবুজ প্রেমিরা পেলেন সবুজের উপকরণ। বিভিন্ন প্রকারের সবজি বীজ ও ফুল-ফলের চারা/কাটিং সবাই পেয়ে খুশি।

ফেসবুকের মাধ্যমে যে ভালো কিছু করা যায়, তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে দেখালেন উপজেলা কৃষি অফিসার (এল.আর)শাহাদৎ হোসাইন সিদ্দিকী। তাই তো নেমে পরলেন তিনি সবুজ প্রেমিদের মিলনমেলার আয়োজনে। তিনি ‘বাগান করি সহজে (Easy Gardening)’ এবং ‘গাজীপুর ছাদ কৃষি’ নামক দুটি ফেসবুক গ্রুপের এডমিন।



গ্রুপ দুটির মধ্যে ‘বাগান করি সহজে’ জাতীয়ভাবে এবং ‘গাজীপুর ছাদকৃষি’ স্থানীয়ভাবে সেবা প্রদান করে থাকে। শাহাদৎ এর সাথে বেশ ক’জন এডমিন ও মডারেটর সহযোগিতা করেন।

তারা হলেন মর্জিনা বেগম, তৌহিদুল ইসলাম, শাকিল রাসেল, ইশতিয়াক মনিম, ফয়সাল আহমেদ, মাসিয়াত নূর এবং রিফাত। দুটি গ্রুপের সদস্য সংখ্যা প্রায় সাড়ে ৫ হাজার।

ছাদে, বারান্দা, উঠানে যারা বাগান করেন তাদের সেবা দেয়াই গ্রুপ দুটির কাজ। বিভিন্ন বয়স, জেন্ডার আর পেশার মানুষ গ্রুপের সদস্য। সকলের বড় পরিচয় তারা সবুজপ্রেমী। গ্রুপ দুটি ভালো কাজের এক উজ্জ্বল দৃষ্টান্ত।

ইতিমধ্যে সারাদেশে ব্যাপক সাড়া ফেলেছে। নতুন ও পুরাতন বাগানীদের সমস্যার কথা চিন্তা করে উদ্যোগী তরুণ শাহাদৎহোসাইন গ্রুপটি চালু করেন। কারো সাথে আত্মীয়তার বন্ধন না থাকলেও বাগানীদের সমস্যা সমাধানে ঝাপিয়ে পড়েন।

এরই ধারাবাহিকতায় গত ২১ জুন ২০১৯ খ্রিঃ তারিখে গাজীপুরের সবুজ প্রেমীদের মিলনমেলা উদযাপিত হয়। গাজীপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানটি পালিত হয়। সেখানে প্রায় শতাধিক বাগানী উপস্থিত ছিল।

ফেসবুক গ্রুপের মাধ্যমে অনষ্ঠিত এতবড় ফরমাল অনুষ্ঠান এটাই প্রথম।‘বাগান করি সহজে’ এবং ‘গাজীপুর ছাদকৃষি’ এ নামের দুটি ফেসবুক গ্রুপের অ্যাডমিনদের উদ্যোগে অনুষ্ঠিত মিলনমেলার সভাপতিত্ত্ব করেন পিএইচডি অধ্যয়নরত উপজেলা কৃষি অফিসার (এলআর) মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার ড. মোহাম্মদ গোলাম মোস্তফা। উপস্থিত ছিলেন ডিএই গাজীপুরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মুহাম্মদ শাহ আলম, গাজীপুর সদরের উপজেলা কৃষি অফিসার সাবিনা সুলতানা, শহীদ স্মৃতি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবদুল খালেক সরকার প্রমুখ।

আরও পড়ুন: খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি

অনুষ্ঠানে অংশগ্রহণকারী, এডমিন এবং অতিথিবৃন্দ তাদের অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠান শেষে এডমিনদের উদ্যোগে বিভিন্ন প্রকারের সবজি বীজ ও ফুল-ফলের চারা/কাটিং সবার মাঝে বিতরণ করা হয়। দু’ব্যাগ ভরা বীজ, কাটিং ও চারাপান অংশগ্রহণকারীরা।

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা তে অংশ নেয়া সবুজ প্রেমিরাও চারা ও কাটিং নিয়ে আসেন। শাহাদৎ হোসাইন বলেন, এভাবে একদিন সারাদেশের ছাদগুলো সবুজে ভরে উঠে। এটাই তাদের প্রত্যাশা।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

টবে মরিচ গাছ ঝোপালো করার সহজ কৌশল

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মরিচ গাছ কেন ঝোপালো করবেন ? মরিচ গাছের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842