মার্চ ২৬, ২০১৯ ১:৫৬ অপরাহ্ণ
Home / পোল্ট্রি / গ্রামীণ অর্থনীতি শক্তিশালী, বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে পোল্ট্রি’র বিকল্প নেই

গ্রামীণ অর্থনীতি শক্তিশালী, বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে পোল্ট্রি’র বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দারিদ্র, অপুষ্টি, মা ও শিশু মৃত্যুর হার কমাতে, গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করতে এবং বেকার যুবকদের কাজের সুযোগ সৃষ্টি করতে হলে পোল্ট্রি’র কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি)’র সহ-সভাপতি ইয়াসমীন রহমান।

তিনি বলেছেন, শর্করার পরিমানে কমিয়ে- ডিম ও মুরগির মাংস গ্রহণের পরিমান বাড়াতে হবে। ২০২১ সালের চাহিদা মেটাতে হলে বছরে প্রায় ১৫০০ কোটি ডিম, ২০ লাখ মেট্রিক টন মুরগির মাংস উৎপাদন করতে হবে।

গত ২৫ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ‘পোল্ট্রি ফর হেলদি লিভিং’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের (ডিএলএস) মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক বলেন, প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি নিষিদ্ধ হলেও ওষুধের দোকানে গেলেই এন্টিবায়োটিক পাওয়া যাচ্ছে। এটি বন্ধ করতে হবে। ড্রাগ অথরিটিকে এ ব্যাপারে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।

ওয়াপসা-বিবি’র সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, নিরাপদ পোল্ট্রি উৎপাদনে এখন অনেক বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। ২০২৪ সালের মধ্যে শতভাগ এন্টিবায়োটিক মুক্ত ডিম ও মুরগির মাংস উৎপাদন করবে বাংলাদেশ। তিনি বলেন- শুধু ভাত খেয়ে উন্নত জাতি গঠন করা সম্ভব নয়।

তিনি বলেন, পুষ্টির চাহিদা পূরণে ডিমের কোন বিকল্প নেই। সরকারের সহযোগিতা পেলে ২০২১ সালের মধ্যে পোল্ট্রি ফিড নিয়ে আর কোন প্রশ্ন থাকবে না এবং ২০২৪ সালের মধ্যে পোল্ট্রি পণ্য রফতানি শুরু করা সম্ভব হবে।

গোলটেবিল বৈঠকের বিশেষ অতিথি বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের (বিএলআরআই) মহাপরিচালক. ড. নাথুরাম সরকার বলেন, তথ্য বিভ্রাটের কারণে মানুষের মাঝে বিভ্রান্তি তৈরি হয়। এতে সাধারন মানুষ ডিম ও মুরগির মাংস খাওয়া কমিয়ে দিতে পারে। তাই সংবাদ পরিবেশনের আগে খেয়াল রাখতে হবে তা যেন অহেতুক আতংকের কারণ না হয়।

ওয়াপসা-বিবি’র সাধারন সম্পাদক মো. মাহাবুব হাসান জানান, আগামী ৫-৬ মার্চ ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ‘আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার’ এবং ৭, ৮ ও ৯ মার্চ বসুন্ধরা কনভেনশন সিটিতে ‘১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো’ অনুষ্ঠিত হবে।

সেমিনারে মোট ৯৯টি সায়েন্টিফিক পেপার উপস্থাপন করা হবে।  পোল্ট্রির পুষ্টি ও ব্যবস্থাপনা এবং পোল্ট্রি ব্রিডিং ও জেনেটিকস বিষয়ে এমন ১৩জন বিজ্ঞানী ও গবেষক এবার বাংলাদেশে আসছেন যাঁদের ইউরোপ-আমেরিকার অনেক বড় বড় পোল্ট্রি শো’তেও পাওয়া যায়না।

বিশ্বের ২২টি দেশের প্রায় ২৩০টি কোম্পানী এবারের পোল্ট্রি শো’তে অংশ নিচ্ছে। এ আয়োজন উপলক্ষ্যে জাতীয় দৈনিকগুলোতে বিজ্ঞাপন ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

ওয়াপসা-বিবি’র সহ-সভাপতি জাহিদুল ইসলাম বলেন, ভোক্তা সাধারনের সাথে পোল্ট্রি’র সংশ্লিষ্টতা বাড়াতে এ বছর ‘পোল্ট্রি কুকিং কনটেস্ট, ‘ডিম সেলফি কনটেস্ট’ও চিকেন সেলফি কনটেস্ট’এর আয়োজন করা হয়েছে- অনলাইনে রেজিস্ট্রেশন ইতোমধ্যেই শুরু হয়েছে। নিরাপদ পোল্ট্রি উৎপাদনকে বেগবান করতে “পোল্ট্রি ফার্মারস এনলাইটেনমেন্ট প্রকল্প”এবং যুব সমাজকে পোল্ট্রি ব্যবসায় আগ্রহী করতে “ইয়ূথ এন্টারপ্রেনরশীপ প্রজেক্ট”এর উদ্বোধন করা হবে ৭ মার্চ।

তিন দিনব্যাপী পোল্ট্রি শো’র সংবাদ কাভারের সুবিধার্থে রিপোর্টারদের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং জাতীয় প্রেসক্লাব থেকে সারাদিন মাইক্রোবাসে পিক এন্ড ড্রপ সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। সাধারন দর্শনার্থীদের জন্য থাকছে ফ্রি শাটল বাস।

এই মেগা ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে: ওয়েবপেজ www.wpsa-bb.com or the facebook page: Poultry-Bangladesh। পোল্ট্রি শো সবার জন্য উন্মুক্ত। গোলটেবিল শেষে প্রেসক্লাবের সামনে রিক্সা চালকদের মাঝে ডিম ও মুরগির মাংসের স্লোগান সম্বলিত টি-শার্ট বিতরণ করা হয়।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

প্রথমদিনের আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনারে যেসব পরামর্শ ও তথ্য দিলেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনারে পোল্ট্রির নানা দিক নিয়ে দেশ বিদেশের খ্যাতিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842