সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ৫:৫৮
Home > ফসল > চাহিদার সাথে উৎপাদিত পণ্যের সামঞ্জস্য রেখে সময় অনুযায়ী আমদানির অনুমতি দেয়া প্রয়োজন
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
চাহিদার সাথে উৎপাদিত পণ্যের

চাহিদার সাথে উৎপাদিত পণ্যের সামঞ্জস্য রেখে সময় অনুযায়ী আমদানির অনুমতি দেয়া প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চাহিদার সাথে উৎপাদিত পণ্যের সামঞ্জস্য রেখে সময় অনুযায়ী আমদানির দেয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন কৃষি সচিব মো: নাসিরুজ্জমান এ মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ফসলের উৎপাদন ও বাজারজাতের সময় এবং চাহিদার সাথে উৎপাদন নিরুপণ করে সময় অনুযায়ী আমদানির অনুমোদন দেয়া প্রয়োজন।



বুধবার (২৩ অক্টোবর, ২০১৯) কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে চাল, গম, ভুট্টা, আম, মৌসুম ভিত্তিক শাক-সবজি, পেঁয়াজ, রসুন, আদা বাজারজাতকরণের নিমিত্তে উৎপাদন ও আমদানি সামঞ্জস্যতা নির্ধারণের বিষয়ে সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষক যখন তার উৎপাদিত পণ্য বাজারে নিয়ে যায় তখন একই পন্য আমদানি করা হলে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়, তারা ক্ষতিগ্রস্ত হয়।

কৃষি সচিব মো: নাসিরুজ্জমান বলেন, যে কোন কৃষি পণ্য উৎপাদনের সময় ঐ পণ্য আমদানির অনুমোদন দেয়া বন্ধ রাখতে হবে। তিনি বলেন; কৃষিকে লাভ জনক এবং কৃষককে বাঁচিয়ে রাখতে হলে এখন থেকেই পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে।

তিনি জানান, কৃষিজাত পণ্যের রপ্তানির জন্য প্রয়োজন নিরাপদ খাদ্য উৎপাদন এজন্য অ-অনুমোদিত কিটনাশক বাজারে প্রবেশ বন্ধ করতে হবে।

কন্ট্রাক ফার্মের মাধ্যমে কৃষিপন্য উৎপাদন করে একদিকে যেমন নিরাপদ খাদ্য প্রাপ্তি হবে অপরদিকে রপ্তানির বাজার প্রসারিত হবে বলে জানান তিনি। সিমান্তবর্তী জেলার জেলা প্রশাসকদের পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধতন এ কর্মকর্তা।

তিনি বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত অ-অনুমোদিত কিটনাশক বিক্রি রোধে সক্রিয় থাকতে হবে এবং প্রতিনিয়ত কিটনাশকের স্যাম্পল পরিক্ষার জন্য পাঠাতে হবে।

অতিমাত্রায় কিটনাশক ব্যবহার রোধে কৃষকদের উৎসাহিত করতে হবে। কৃষি পণ্যে বিদ্যমান ক্ষতিকর উপাদান কিভাবে ভোক্তা পর্যায় রোধ করা যায় সে ব্যপারে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার তাগিদ দেন তিনি।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (অতিরিক্ত সচিব) বলেন, কৃষি পণ্যে ভারী ধাতুর উপস্থিতি উদ্বেগের বিষয়। কিটনাশক আমদানি পর্যায়ে ল্যাব টেষ্ট এর কোন ব্যবস্থা নেই, ল্যাব টেষ্ট বাধ্যতামূলক হওয়া উচিত।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ, মন্ত্রণালয়ের অধিনস্ত দপ্তরের দপ্তর প্রধানগণ, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য, বিএসটিআই, পরিসংখ্যান বুর‌্যর প্রতিনিধসহ ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যমের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা শেষে কৃষি সচিব উপস্থিত সাংবাদিকদের সভার ব্রিফ করেন।

চাহিদার সাথে উৎপাদিত পণ্যের সামঞ্জস্য রেখে সময় অনুযায়ী আমদানির অনুমতি দেয়া প্রয়োজন সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: টেকসই কৃষির লক্ষ্য পূরণে মেধাবী ও তরুণদের এগিয়ে আসার আহ্বান কৃষিমন্ত্রীর

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

এসিআই ফর্মুলেশন্‌স ও UPL’র মধ্যে ব্যবসায়িক চুক্তি স্বাক্ষর, কৃষকেরা পাবেন উন্নত বালাইনাশক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের শীর্ষস্থানীয় কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এসিআই ফর্মুলেশন্‌স লিমিটেড ও ভারতের স্বনামধন্য এগ্রো-কেমিক্যাল প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842