মার্চ ২৬, ২০১৯ ২:৪৪ অপরাহ্ণ
Home / নগর কৃষি / ছাদ বাগানে খুব সহজে সার দেয়ার কার্যকর পদ্ধতি

ছাদ বাগানে খুব সহজে সার দেয়ার কার্যকর পদ্ধতি

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় ছাদ বাগানী বন্ধুরা, আপনাদের ফেসবুক গ্রুপের পোস্ট, ইনবক্স মেসেজ এবং মোবাইল কলের মাধ্যমে “ছাদ বাগানে সার প্রয়োগের সমস্যা” বিষয়টি অনুধাবন করতে পেরেছি।

এরপর বিষয়টি আমার উদ্ভাবনী উদ্যোগের সাথে অন্তর্ভূক্ত করে নিয়েছি। অনেকদিন ধরেই ছাদ বাগানে সার প্রয়োগের উপর গবেষণা চালিয়ে যাচ্ছি। যদিও এ পর্যন্ত স্থায়ী কোন সমাধানে পৌঁছাতে পারি নি। তবে আমার অভিজ্ঞতার আলোকে যতটুকু বের করতে পেরেছি, সেটাই আজ আপনাদের সাথে শেয়ার করছি।

ছাদ বাগানে টবের মাটিতে সার প্রয়োগ একটি জটিল বিষয়। সারের মাত্রা বেশি হলেই গাছ মরে যাবার সমূহ সম্ভাবনা। সার দিয়ে নিজ বাগানের গাছ মারেন নি, এরকম বাগানি খুব কমই আছে। তাই, বিষয়টি খুবই গুরুত্বের সাথেই নিয়েছি।

আমি গাছ রোপণের পর কোন রাসায়নিক সার মাটিতে সরাসরি প্রয়োগ করি না। সকল ধরনের রাসায়নিক সারই পানির সাথে গুলিয়ে ব্যবহার করি। বিভিন্ন সময় বিভিন্ন গাছে বিভিন্ন রকম মাত্রা প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করছি।

তবে আপাতত সকল গাছের জন্য একটি নির্দিষ্ট মাত্রা ঠিক করেছি। মাত্রাটি প্রয়োগ করে আমি অত্যন্ত সফলভাবে ছাদ বাগান পরিচালনা করছি। ফেসবুকের মাধ্যমে অনেকেই সফলতা পেয়েছেন বলে জানিয়েছেন।

এটি অবশ্য পরিবর্তনশীল। আমার পুরো গবেষণা শেষ হলেই কেবল সঠিক মাত্রা বলতে পারবো। আশা করি সে পর্যন্ত সাথেই থাকবেন। আসুন মাত্রা ও প্রয়োগ পদ্ধতি জেনে নিই।

যারা চারা রোপণের আগে রাসায়নিক সার প্রয়োগ করেন নি তারা বর্ণিত নিয়মটি অনুসরণ করতে পারেন।

সাধারণত চারা রোপণের পর গাছ মাটির সাথে লেগে গেলে রাসায়নিক সার প্রয়োগ শুরু করতে হয়। সেটা ১৫ থেকে ২০ দিন হতে পারে।

প্রতি মাসে তিনবার সার প্রয়োগ করতে হবে।

প্রথমবার: এক লিটার পানি নিন। উক্ত পানিতে হাফ চা চামচ করে ইউরিয়া (সাদা সার) + এমওপি/পটাশ (লাল সার) + টিএসপি (মেটে সার) এবং এক চিমটি করে সালফার অথবা বোরণ দুটোর যেকোন একটি দিতে হবে।

সকল সার গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার ভালোভাবে পানির সাথে মিশিয়ে প্রয়োজনমত গাছের গোড়ায় ঢেলে দিতে হবে। মাটি ভেজা থাকলে শুকানোর পর গোড়ায় দিবেন।

দশ দিন পর: দ্বিতীয় বার: এক লিটার পানি নিন। উক্ত পানিতে হাফ চা চামচ ইউরিয়া + এক চিমটি দস্তা দিতে হবে। সকল সার গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এবার ভালোভাবে পানির সাথে মিশিয়ে স্প্রে করে গাছ ভালোবাবে ভিজিয়ে দিতে হবে এবং প্রয়োজনমত গোড়ায় ঢেলে দিতে হবে। মাটি ভেজা থাকলে শুকানোর পর গোড়ায় দিবেন।

দশ দিন পর: তৃতীয় বার: এক লিটার পানি নিন। উক্ত পানিতে হাফ চা চামচ ইউরিয়া + সালফার অথবা বোরণ দুটোর মধ্যে প্রথমবার যেটি নিয়েছেন সেটি বাদে অন্যটি নিতে হবে।

সকল সার গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার ভালোভাবে পানির সাথে মিশিয়ে স্প্রে করে গাছ ভালোবাবে ভিজিয়ে দিতে হবে এবং প্রয়োজনমত গোড়ায় ঢেলে দিতে হবে। মাটি ভেজা থাকলে শুকানোর পর গোড়ায় দিবেন।

প্রথম ও তৃতীয় বারের বেলায় একবার সালফার দিলে আরেকবার বোরণ এভাবে বদলিয়ে নিতে হবে।

সার মিশ্রিত পানির পরিমাণ: সার মিশ্রিত পানির পরিমাণ গাছের বয়স ও ধরণ অনুসারে ভিন্ন ভিন্ন হবে। চারা, ছোট গাছের জন্য অল্প পরিমাণ পানি দিতে হবে।

যে সকল গাছ পানি কম সহ্য করতে পারে, সেগুলো পানির পরিমাণ কম দিতে হবে। মোদ্দা কথা হলো- যতটুকু পানি দিলে ২৪ ঘন্টায় শুকিয়ে যাবে ততটুকু পরিমাণ পানি গোড়ায় দিতে হবে।

স্প্রে করার ক্ষেত্রে গাছ ভিজাতে যতটুকু লাগে ততটুকু দিতে হবে। পড়ন্ত বিকেলে স্প্রে করতে হবে। গোড়ায় যেকোন সময় দেয়া যাবে।

এভাবে তৃতীয় বারের পর পুনরায় প্রথমবারের ন্যায় চক্রাকারে সার প্রয়োগ চলতে থাকবে। চেনার জন্য সারগুলোর ছবি দিলাম।

লেখক: কৃষি প্রতিবেদনের পাশাপাশি মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

বাজারের উচ্ছিষ্ট ব্যাগেই টব, চাষ করুন নানা জাতের সবজি

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাসায় জমে থাকা বাজারের ব্যাগ কেটে সেলাই করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842