অক্টোবর ২৪, ২০১৮ ১১:৪৪ পূর্বাহ্ণ
Home / পোষা প্রাণি ও পাখি শিল্প / টার্কির ডিম থেকে বাচ্চা ফোটানোর কৌশল/নিয়ম কানুন

টার্কির ডিম থেকে বাচ্চা ফোটানোর কৌশল/নিয়ম কানুন

ডা. সাদ্দাম হোসেন, টার্কি বিশেষজ্ঞ, এগ্রিকেয়ার২৪.কম: টার্কির ডিম থেকে বাচ্চা উৎপাদনে বেশ হিমশিম খেতে হয়। সঠিক পদ্ধতি ও নিয়ম জানা না থাকায় অনেকেই ডিম থেকে পর্যাপ্ত বাচ্চা উৎপাদন করতে পারেন না। ফলে ব্যবসায় বেশ ক্ষতিতে পরে যান।

টার্কির ডিম থেকে বাচ্চা উৎপাদন কীভাবে, কয় পদ্ধতিতে করতে হয় তার বিস্তারিত তথ্য নিয়ে আজ এগ্রিকেয়ার২৪.কম এর নিয়মিত লেখক টার্কি বিশেষজ্ঞ ও দক্ষ কনসালটেন্ট (পোষা পাখি, কবুতর, টার্কি) ডা: মো: সাদ্দাম হোসেন, ডিভিএম (সিভাসু), বিস্তারিত তথ্য ও নিয়ম কানুন তুলে ধরছেন।

টার্কির ডিম থেকে বাচ্চা উৎপাদনের সময় ২৮ দিন, দুটি উপায়ে টার্কির ডিম ফুটানো হয়।

১। প্রাকৃতিক উপায়: টার্কি খুব ভালো ব্রুডার এবং ব্রুডি হেন ১০ থেকে ১৫টা ডিম হ্যাচ করতে পারে। শুধুমাত্র ভাল পরিস্কার খোলসযুক্ত এবং সঠিক আকৃতির ডিমগুলো ব্রুডিং করলে ৬০ থেকে ৮০% ডিম ফুটে এবং ভাল স্বাস্থ্যের বাচ্চা পাওয়া সম্ভব।

২। কৃত্তিম উপায়: এক্ষেত্রে ডিমগুলোকে হ্যাচ করানো হয় কৃত্তিম ইনকিউবেটর মেশিন দ্বারা। যে পরিমাণ তাপমাত্রা ও আদ্রতাসহ অন্যান্য বিষয় খেয়াল রাখতে হয় সেগুলোর মধ্যে রয়েছে,

সেটার এর জন্যে ৩৭.৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা ও আদ্রতা রাখতে হবে ৬০ থেকে ৬৫ ভাগ। হ্যাচার এর জন্যে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ও আদ্রতা রাখতে হবে ৮৫ থেকে ৮৫ ভাগ।

ডিমগুলোকে প্রতি ১ ঘন্টা পর পর ঘুরিয়ে দিতে হবে। ডিমগুলো দ্রুত সংগ্রহ করতে হবে। যেন ময়লা না লাগে এবং যেন না ভাঙ্গে এবং পরবর্তিতে ভাল হ্যাচাবিলিটি পাওয়া জন্য।

ব্রুডিং: টার্কির ব্রুডিং সময় ০ থেকে ৪ সপ্তাহ, শীতের সময় এর ব্রুডিং সময় হয় ৫ থেকে ৬ সপ্তাহ। একটি সাধরণ নিয়ম হচ্ছে যে মুরগির বাচ্চার থেকে টার্কির বাচ্চার জন্য দরকার হয় দ্বিগুন জায়গা। একদিনের বাচ্চার ব্রুডিং করানো হয় ইনফ্রারেড লাইট অথবা গ্যাস ব্রুডার এবং চিরাচয়িত ব্রুডিং সিস্টেমে।

ব্রুডিংয়ের সময় যে বিষয় গুলো মনে রাখতে হবে: মেঝে ১.৫ ফিট স্কয়ার হতে হবে ০.৪ সপ্তাহ বয়সের জন্য। বাচ্চার ব্রুডার ঘরে দেওয়ার অন্তত দুই দিন আগেই ঘর তৈরী করে রাখতে হবে। লিটারের উপাদান গুলোকে বৃত্তাকারে ছড়িয়ে দিতে হবে যার ব্যাস হবে ২মিটার।

একটি দেয়ালের ব্যবস্থা রাখতে হবে যার উচ্চতা নূন্যতম ১ ফিট হবে যেন বাচ্চা বাইরে যেতে না পারে। শুরুতে তাপমাত্র ৯৫০ ঋ হবে এবং চার সপ্তাই বয়স পর্যন্ত প্রতি সপ্তাহে ৬০ করে কমাতে হবে। ছোট পানির পাত্রের ব্যবস্থা করতে হবে।

এই সময়ে গড়ে ৬ থেকে ১০% টার্কি মারা যায় অল্পবয়সী টার্কি গুলো সাধারণত তাদের জীবনের প্রথম কয়েকদিন খাবার এবং পানি খেতে চায় না, কেননা প্রথমত তাদের দৃষ্টিশক্তি ভাল না এবং দ্বিতীয়ত মানসিক দূর্বলতা, তাই এদেরকে জোর করে খাওয়ানো হয়।

পাঠক টার্কি পালন নিয়ে আরও খবর পড়তে ও জানতে এবং কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে এসএমএস করতে পারেন। অথবা ইমেলই করতে পারেন, agricarenews@gmail.com  

Check Also

যে দুই পদ্ধিতে টার্কি পালনে মিলবে সফলতা

ডা. সাদ্দাম হোসেন, টার্কি বিশেষজ্ঞ, এগ্রিকেয়ার২৪.কম: টার্কি পালন এখন লাভজনক হওয়ায় অনেকেই ঝুঁকছেন এ দিকে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01831438457, 01717622842