ডা: মো: সাদ্দাম হোসেন, এগ্রিকেয়ার২৪.কম: বর্তমানে দেশের প্রায় সব জায়গাতেই ছোট বড় আকারে টার্কির ফার্ম গড়ে ওঠছে। বেশিরভাগ খামারিদের সঙ্গে কথা বলে জানা যায়, কম অভিজ্ঞতা সম্পন্ন তারা। খুব বেশি ধারণাও নেই টার্কি পালনের নিয়ম কৌশল সম্পর্কে।

বিশেষজ্ঞদের মত, সঠিক নিয়ম মেনে টার্কি পালনে কেবল মিলবে সফলতা। নইলে শখের বশে বা অন্যের দেখে শুরু করলে সফলতা মিলবে না। বরং হতাশায় পরে যাওয়ার শঙ্কা রয়েছে। তাই টার্কি পালনে প্রথম দরকার কলা কৌশল ও নিয়ম কানুন।

পাঠক এসব চিন্তা মাথায় রেখে এগ্রিকেয়ার২৪.কম নিয়মিতভাবে টার্কি পালন নিয়ে পরামর্শমূলক প্রতিবেদন, বিশেষজ্ঞদের মতামত ও চিকিৎসা তুলে ধরছে। এরই ধারাবাহিকতায় আজ টার্কি খামারের জৈবনিরপত্তা বিষয়ে তথ্য তুলে ধরা হবে।

এ বিষয়ে দেশের অন্যতম টার্কি বিশেষজ্ঞ ও দক্ষ কনসালটেন্ট (পোষা পাখি, কবুতর, টার্কি) ডা: মো: সাদ্দাম হোসেন, ডিভিএম (সিভাসু)।

খামারকে রোগ মুক্ত রাখতে হলে প্রথমেই খামারের জৈবনিরাপত্তা বাড়াতে হবে। জৈবনিরাপত্তা মানে হলো খামারকে যে কোন ভাবে রোগ থেকে মুক্ত রাখা।

যেমন- নিয়মিত জীবাণুনাশক ব্যাবহার করা, ঠিকমত টিকা দেয়া, ঠিকমত কৃমির ঔষধ ব্যাবহার করা, খামারে অন্য কোন প্রানি প্রবেশ করতে না দেওয়া, ফুটবাথ ব্যাবহার করা, নির্দিষ্ট পোষাক ব্যাবহার করা, হাত ও পায়ে জীবানুনাশক ব্যাবহার করা, প্রত্যেক শেডের জন্য কাজের মানুষ আলাদা হওয়া, নিয়মিত পরিষ্কার করা, শুকনা লিটার ব্যাবহার করা, অসুস্ত টার্কিকে আলাদা রাখা, খাদ্য পরিষ্কার রাখা, আলোর ব্যাবস্থা রাখা ইত্যাদি।

খামারের জৈবনিরাপত্তা ভাল হলে রোগবালাই কম হবে। টার্কি সুস্থ থাকবে আপনি ও ভাল থাকবেন। “করবো আমরা টার্কি পালন, হবে আমাদের উন্নয়ন, জৈবনিরাপত্তা থাকলে তবে হবে না দুঃশ্চিন্তার কারণ।”

পাঠক টার্কি ও পোষা প্রাণি, পাখি পালন, রোগ বালাই, চিকিৎসা, খামার গড়ে তোলা নিয়ে যে কোনো তথ্য জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকবেন। https://www.facebook.com/AgriCare24com-320632075085761/