বুধবার, ২২ মে ২০১৯, ২:৪৩
Home > অর্থ-বাণিজ্য > টার্কি খামারিদের সুখবর দিলো ব্যাংলাদেশ ব্যাংক, মিলবে ব্যাংক ঋণ
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

টার্কি খামারিদের সুখবর দিলো ব্যাংলাদেশ ব্যাংক, মিলবে ব্যাংক ঋণ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ভালো লাভজনক হওয়ায় টার্কি পালনে এখন থেকে ব্যাংক ঋণ পাওয়া যাবে। টার্কি পালনে আগ্রহী খামারিদের এ সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। লাভজনক এ পাখি পালনের জন্য আগ্রহীরা এখন থেকে ঋণ পাবেন।

খামারিদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের কৃষি ও পল্লীঋণের নতুন নীতিমালায় টার্কি পালনে ঋণ দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক নীতিমালাটি প্রকাশ করেছে।

নীতিমালায় উল্লেখ করা হয়েছে, টার্কি পালনে উন্নত অবকাঠামো দরকার হয় না। তুলনামূলক খরচও কম। বর্তমানে বাণিজ্যিকভাবে খামার করে টার্কি পালনে লাভবান হচ্ছেন খামারিরা।

এটি মাংসের চাহিদা পূরণ করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। তাই এ খাতে ঋণসহায়তা দেয়া যেতে পারে।

নীতিমালায় আরও বলা হয়, একদিন বয়সের টার্কির বাচ্চা ক্রয় করে পালনের জন্য ব্যাংকগুলো এখন থেকে ঋণ দেবে। তবে টার্কি পালনের জন্য ঋণ নিতে হলে খামারির নিজস্ব জমি থাকতে হবে এবং সেখানে শেড নির্মাণ করতে হবে। এক হাজার টার্কি পালনে ব্যাংক সর্বোচ্চ ১২ লাখ ৫০ হাজার টাকা ঋণ দিতে পারবে।

ঋণগ্রহীতা নির্বাচনের ক্ষেত্রে নারী খামারিদের অগ্রাধিকার দিতে হবে। ঋণ পরিশোধের ক্ষেত্রে ঋণগ্রহীতারা ছয় মাস গ্রেস পিরিয়ড পাবেন। ঋণগ্রহীতাকে ৩৬ থেকে ৫৪ মাসের মধ্যে (গ্রেস পিরিয়ডসহ) ঋণ সমন্বয় করতে হবে।

ব্যাংকের শাখাগুলো এ খাতে ঋণের তথ্য সংরক্ষণ করবে। প্রয়োজনবোধে বাংলাদেশ ব্যাংক বা সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান কার্যালয়ের চাহিদা অনুযায়ী তা সরবরাহ করা হবে। এক হাজার টার্কির বাচ্চা পালনে অবকাঠামোগত ব্যয়ের জন্য গৃহীত এ ঋণ কৃষিঋণ হিসেবে বিবেচিত হবে না বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ইসলামী ব্যাংক’র সেবা ঘর

ইসলামী ব্যাংক’র সেবা ঘর যমুনা ফিউচার পার্কে উদ্বোধন

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ইসলামী ব্যাংক’র সেবা ঘর যমুনা ফিউচার পার্কে উদ্বোধন করা হয়েছে। এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842