খাদ্য, টীকা, ব্যবস্থাপনা খরচ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ভালো লাভজনক হওয়ায় টার্কি পালনে এখন থেকে ব্যাংক ঋণ পাওয়া যাবে। টার্কি পালনে আগ্রহী খামারিদের এ সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। লাভজনক এ পাখি পালনের জন্য আগ্রহীরা এখন থেকে ঋণ পাবেন।

খামারিদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের কৃষি ও পল্লীঋণের নতুন নীতিমালায় টার্কি পালনে ঋণ দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক নীতিমালাটি প্রকাশ করেছে।

নীতিমালায় উল্লেখ করা হয়েছে, টার্কি পালনে উন্নত অবকাঠামো দরকার হয় না। তুলনামূলক খরচও কম। বর্তমানে বাণিজ্যিকভাবে খামার করে টার্কি পালনে লাভবান হচ্ছেন খামারিরা।

এটি মাংসের চাহিদা পূরণ করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। তাই এ খাতে ঋণসহায়তা দেয়া যেতে পারে।

নীতিমালায় আরও বলা হয়, একদিন বয়সের টার্কির বাচ্চা ক্রয় করে পালনের জন্য ব্যাংকগুলো এখন থেকে ঋণ দেবে। তবে টার্কি পালনের জন্য ঋণ নিতে হলে খামারির নিজস্ব জমি থাকতে হবে এবং সেখানে শেড নির্মাণ করতে হবে। এক হাজার টার্কি পালনে ব্যাংক সর্বোচ্চ ১২ লাখ ৫০ হাজার টাকা ঋণ দিতে পারবে।

ঋণগ্রহীতা নির্বাচনের ক্ষেত্রে নারী খামারিদের অগ্রাধিকার দিতে হবে। ঋণ পরিশোধের ক্ষেত্রে ঋণগ্রহীতারা ছয় মাস গ্রেস পিরিয়ড পাবেন। ঋণগ্রহীতাকে ৩৬ থেকে ৫৪ মাসের মধ্যে (গ্রেস পিরিয়ডসহ) ঋণ সমন্বয় করতে হবে।

ব্যাংকের শাখাগুলো এ খাতে ঋণের তথ্য সংরক্ষণ করবে। প্রয়োজনবোধে বাংলাদেশ ব্যাংক বা সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান কার্যালয়ের চাহিদা অনুযায়ী তা সরবরাহ করা হবে। এক হাজার টার্কির বাচ্চা পালনে অবকাঠামোগত ব্যয়ের জন্য গৃহীত এ ঋণ কৃষিঋণ হিসেবে বিবেচিত হবে না বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।