মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ৫:৩৪
Home > প্রাণী > দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার

দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের জনপ্রতি দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, যদিও অতীতের তুলনায় দুধ খাওয়ার হার বেড়েছে কিন্তু এই হার আরও অনেক বেশি বৃদ্ধি করতে হবে।

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে শনিবার (১ জুন) যশোরে বিভিন্ন কর্মসূচির উদযাপনের সময়ে সংশ্লিষ্টরা এ মন্তব্য করেন।



জেলা প্রাণিসম্পদ (যশোর) অফিসার ডা. ভবতোষ কান্তি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল।

সভায় বক্তারা বলেন, যেখানে সুইডেন, সুইজারল্যান্ড, ডেনমার্কের মত দেশগুলোতে মাথাপিছু দৈনিক দুধ খাওয়ার পরিমাণ প্রায় এক লিটারের কাছাকাছি, সেখানে আমাদের দেশে এই মূহুর্তে ১৫৮ মিলিলিটার জনপ্রতি গড়ে দুধ খাওয়া হয়। অবশ্য গত ১০ বছর আগেও যার পরিমাণ ছিল মাত্র ৫৫ মিলিলিটার।

তারা বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের পুষ্টিসমৃদ্ধ মেধা-মননে সমৃদ্ধ জাতি গড়তে এইসব বুদ্ধিদীপ্ত দৈহিক শক্তিতে ঈর্ষণীয় দেশ ও জাতির মত না হলেও আমাদের দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি।

এই বার্তা এই জাতির কাছে পৌঁছে দিতে ছাত্র-শিক্ষক, দুগ্ধ খামারি, জেলা প্রশাসন, রাজনৈতিক ব্যক্তিত্ব, সুধী-সাংবাদিকদের অংশগ্রহণে প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে আজ ১লা জুন, শনিবার যশোরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয় ‘বিশ্ব দুগ্ধ দিবস’ ২০১৯’।

আরও পড়ুন: খামারের দুধ নষ্ট অথবা অবিক্রিত থাকলে যা করতে হবে

দিবসটি উপলক্ষে সকাল ৯:৩০ মিনিটে শুরু শোভাযাত্রা। নেতৃত্বে ছিলেন জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক এড. মোশাররফ হোসেন, জেলা প্রাণিসম্পদ অফিসার এবং ডেপুটি সিভিল সার্জন ডাঃ হারুন-অর-রশিদ ও অন্যান্যরা।

আলোচনা অনুষ্ঠানে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয় এবং একটি বিশেষ ভিডিও ডকুমেন্ট প্রচার করা হয়। আলোচনা শেষে শিশুদের মাঝে দুধ বিতরণ করা হয়।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের

সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের সময়ে যেসব বিষয়ে লক্ষ্য রাখা উচিত

প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের সময়ে যেসব বিষয়ে লক্ষ্য রাখা উচিত এ নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842