সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ৫:২৮
Home > অর্থ-বাণিজ্য > ন্যাশনাল ব্যাংকের ইএমভি চিপ কার্ড ও মহিলা শাখায় এটিএম বুথের উদ্বোধন
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ন্যাশনাল ব্যাংকের ইএমভি চিপ

ন্যাশনাল ব্যাংকের ইএমভি চিপ কার্ড ও মহিলা শাখায় এটিএম বুথের উদ্বোধন

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ন্যাশনাল ব্যাংকের ইএমভি চিপ কার্ড ও মহিলা শাখায় এটিএম বুথের উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশের প্রথম প্রজন্মের ব্যক্তি মালিকানাধীন ন্যাশনাল ব্যাংক লিঃ প্রথমবারের মতো NFC প্রযুক্তির কিউ ক্যাশ নেটওয়ার্ক ভিসা ও মাস্টারকার্ড ব্রান্ডের EMV চিপসমৃদ্ধ ক্রেডিট কার্ড (প্লাটিনাম, গোল্ড ও ক্লাসিক) প্রচলন করেছে।

রোববার (১০ নভেম্বর ২০১৯) জয়নুল হক সিকদার মহিলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সম্মেলন কেন্দ্রে এই ইএমভি চিপ কার্ড এবং মহিলা শাখায় এটিএম বুথ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



ব্যাংকের দেশব্যাপী বিপুল সংখ্যক গ্রহককে বিশ^ব্যাপী জালিয়াতি প্রতিরোধক সতর্কতা সুবিধাসমৃদ্ধ অত্যাধুনিক ডিজিটাল সেবাপ্রদান ও সর্বোচ্ছ ব্যাংকিং অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে এই কার্ড প্রচলন করা হয়েছে।

ভিসা ও মাস্টারকার্ড চিহ্নিত যে কোনো POS ও ATM থেকে এ কার্ডের সুবিধা প্রহণ করা যাবে। বাংলাদেশেও ভিসা ও মাস্টারকার্ড চিহ্নিত যে কোন POS, ATM, NPSB ও Q-Cash এ এই কার্ড গ্রহণযোগ্য হবে।

সংযোগহীন EMV চিপকার্ড প্রতিদিন লেনদেনের ক্ষেত্রে আরো গতি সুবিধা ও নিরাপত্তা এনে দেবে। সংযোগহীন কার্ডে প্রহণ করা হয় এমন স্থানে ৩০০০/- টাকা পর্যন্ত পরিশোধের ক্ষেত্রে এ কার্ড ব্যবহার করা যাবে।

৩০০০/- টাকার বেশী পরিশোধের ক্ষেত্রে এ কার্ড  POS মেশিনের মাধ্যমে ব্যবহার করতে হবে এবং এ ক্ষেত্রে সকল লেনদেনের জন্য গ্রাহককে তার গোপনীয় পিন ব্যবহার করতে হবে।

এই কার্ড প্রচলনের মাধ্যমে ন্যাশনাল ব্যাংক লিঃ তার বাংলাদেশী ভোক্তাদের নগদ বিহীন নিরাপদ, দ্রুত ও সহজ উপায়ে অর্থ পরিশোধের সুবিধা প্রদানে তার প্রতিশ্রুতি পালনে আরো এগিয়ে গেল। EMV সমৃদ্ধ সংযোগহীন ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে একজন গ্রহক ৩০০০/- টাকা পর্যন্ত অর্থ পরিশোধের ক্ষেত্রে তার কার্ডটি POS মেশিনে কোনো সংস্পর্শ না করেই শুধুমাত্র সামনে প্রদর্শন করে অতিদ্রুত অর্থ পরিশোধের অভিজ্ঞতা লাভ করবে।

অনুষ্ঠানে ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরস এর সম্মনিত নির্বাহী কমিটির চেয়ারপার্সন পারভীন হক সিকদার এমপি প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরোও উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থপনা পরিচালক চৌধুরী মোস্তাক আহমেদ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম এ ওয়াদুদ। এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও কার্ড ডিভিশন এর প্রধান মাহফুজুর রহমান, আইটিসিএলের পরিচালক জনাব ওসমান হায়দার, চিফ টেকনোলজি অফিসার মুক্তহিদুর রহমান, প্রধান তথ্য অফিসার ফাইজুল ইসলাম এবং ব্যাংকের অন্যান্য শীর্ষ কর্মকর্তাবৃন্দ।

নির্বাহী কমিটির চেয়ারপার্সন পারভীন হক সিকদার এম পি বলেন, ন্যাশনাল ব্যাংক লিঃ এর বিপুল সংখ্যক গ্রাহকের চাহিদা ও প্রত্যাশা পূরণে সর্বোচ্ছ ব্যাংকিং সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, NFC সুবিধার EMV চিপ সমৃদ্ধ ভিসা ও মাস্টারকার্ড এর ক্রেডিট কার্ড আমাদের গ্রাহকের প্রত্যাশা পূরনের জন্য উল্লেখযোগ্য সেবা প্রদানে ও আমাদের বৃহত্তর লক্ষ্য পূরনে সহায়তা করবে।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, ব্যাংকের অসংখ্য গ্রাহকের নিকট প্রথমবারের মতো NFC সমৃদ্ধ EMV চিপযুক্ত ভিসা ও মাস্টার কার্ড ক্রেডিট কার্ড সফলভাবে প্রবর্তনের জন্য আইটিসিএল এর সাথে অংশীদার হতে পেরে আমরা সমৃদ্ধ হয়েছি। অত্যাধুনিক এই সংযোগহী কার্ডসমূহের মাধ্যমে ন্যাশনাল ব্যাংক লিঃ এর ব্যবস্থাপকবৃন্দ অধিক নিরাপত্তাসহ দ্রুত লেনদেন করাতে সক্ষম হবে।

অনুষ্ঠান শেষে ন্যাশনাল ব্যাংক লিমিটেড এর মহিলা শাখায় এটিএম বুথ উদ্বোধন করা হয়। ব্যাংকের পরিচালক ও নির্বাহী কমিটির চেয়ারপার্সন পারভীন হক সিকদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত এটিএম বুথটি উদ্বোধন করেন।

এই এটিএম বুথটি Q-Cash নেটওয়ার্ক এর মাধ্যমে সংযুক্ত থাকার ফলে সকল Visa কার্ডধারী এগুলো ব্যাবহার করতে পারবেন। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক কর্তৃক পরিচালিত National Payment Switch এর সাথে সংযুক্ত থাকার ফলে National Payment Switch এর সকল সদস্য ব্যাংকের গ্রাহকরাও এই এটিএম মেশিন ব্যাবহার করতে পারবেন। ন্যাশনাল ব্যাংকের সকল Visa ডেবিট কার্ডধারীগণ এই এটিএম থেকে কোন ফি ছাড়াই যে কোন দিন যে কোন সময় টাকা উত্তোলন করতে পারবেন।

ন্যাশনাল ব্যাংকের ইএমভি চিপ কার্ড ও মহিলা শাখায় এটিএম বুথের উদ্বোধন সংবাদটির তথ্য ব্যাংকটির জনসংযোগ কর্মকর্তা বশির আহমেদ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ন্যাশনাল ব্যাংকের ১ লাখ ২৫ হাজার কম্বল প্রদান

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842