বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১০:১৯
পোল্ট্রির টিকার চাহিদার ১০

পোল্ট্রির টিকার চাহিদার ১০ শতাংশ উৎপাদন, আমদানি ৯০ ভাগ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে পোল্ট্রির টিকার চাহিদার ১০ শতাংশ উৎপাদন, আমদানি ৯০ ভাগ হচ্ছে। টিকার এই অপ্রতুলতা কাটিয়ে ওঠার নির্দেশ ও পদক্ষেপ নিতে বলেছেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

সম্প্রতি মহাখালীস্থ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে তিনটি টিকা-উৎপাদনকারী ল্যাব পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকা ও কুমিল্লার ল্যাব সমূহে আমাদের চাহিদার মাত্র ১০ শতাংশ পোল্ট্রি টিকা উৎপাদিত হয় এবং ৯০ শতাংশ আমদানি করতে হয়, যা প্রত্যাশিত নয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রীও চান এদেশে শতভাগ টিকা উৎপাদনকারী অত্যাধুনিক ল্যাব স্থাপিত হোক এবং তিনি তার নির্দেশনাও দিয়েছেন। তাই গবাদিপশু-পাখির টিকা উৎপাদনে স্বয়ম্ভরতার্জনে শিগগির অত্যাধুনিক ল্যাবস্থাপন করা হবে বলে তিনি জানান।

তিনি বৈদেশিক মূদ্রাব্যয়ে টিকা আমদানির বদলে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে আরো দক্ষতা ও নিষ্ঠার সাথে কাজ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। অর্থাভাবে যেন টিকা উৎপাদন ব্যাহত না হয়, সে ব্যাপারে তিনি সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দেন।

এ সময়ে গবাদিপশু-পাখির টিকা উৎপাদনে স্বয়ম্ভরতার্জনে অত্যাধুনিক ল্যাব স্থাপন করা হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

সভায় জানানো হয়, প্রাণিসম্পদ অধিদফতরের আওতায় মহাখালীস্থ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে গবাদিপশু অর্থাৎ গরু ও ছাগল-ভেড়া এবং হাঁস-মুরগির বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে তিনটি আধুনিক ল্যাবে নিয়মিতভাবে মোট ১৭ প্রকার টিকার উৎপাদন করা হয়।

এর মধ্যে তগরুর এফএমডি, ছাগল-ভেড়ার পিপিআর এবং হাঁসমুরগির রাণীক্ষেত রোগের টিকা উল্লেখযোগ্য।

২০১৩-১৪ অর্থবছরে মোট ১৯ কোটি ৩৭ লাখ, ২০১৪-১৫ অর্থবছরে ১৯ কোটি ১৫ লাখ, ২০১৫-১৬ অর্থবছরে ২৩ কোটি ৪০ লাখ, ২০১৬-১৭ অর্থবছরে ২৪ কোটি ৭৩ লাখ এবং ২০১৭-১৮ অর্থবছরে ২৫ কোটি ৬৩ লাখ ডোজ টিকা উৎপাদিত হয়েছিল।

তবে ২০১৮-১৯ অর্থবছরের মার্চ মাস পর্যন্ত প্রায় ১৯ কোটি ডোজ টিকা উৎপাদিত হয়েছে যদিও ২৮ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে। এ লক্ষ্যমাত্রা যথাযথভাবে অর্জিত হবে বলেও গবেষণা প্রতিষ্ঠানটির পরিচালক মো. আইনুল হক  জানিয়েছেন।

উল্লেখ্য যে, মোট  ৮.১৯ একর  জমির ওপর ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির উৎপাদিত ‘রিন্ডারপেস্ট’ টিকাদ্বারা বাংলাদেশ হতে রিন্ডারপেস্ট-রোগ নির্মূল হওয়ায় ২০১০ সালে OIE (বিশ্ব প্রাণিস্বাস্থ্য সংস্থা) কর্তৃক বাংলাদেশকে রিন্ডারপেস্ট রোগনির্মূলের স্বীকৃতি সনদ প্রদান করা হয়।

গবেষণা প্রতিষ্ঠানটির পরিচালক মোঃ আইনুল হকের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব (প্রাণিসম্পদ) কাজী ওয়াসি উদ্দিন, মন্ত্রণালয়ের যুগ্মপ্রধান লিয়াকত আলী, প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি হীরেশ রঞ্জন ভৌমিক বক্তৃতা করেন।

গবেষণা প্রতিষ্ঠানটির পরিচালক মো. আইনুল হক এগ্রিকেয়ার২৪.কম কে জানান, দেশে গবাদিপশুর টিকা উৎপাদনে এগিয়ে থাকলেও পোল্ট্রির টিকা উৎপাদন চাহিদার মাত্র ১০ ভাগ হচ্ছে।

পোল্ট্রির টিকার চাহিদার ১০ শতাংশ উৎপাদন, আমদানি ৯০ ভাগ এই চিত্র পরিবর্তনের উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয় সভায়। আরও পড়ুন: এ সময়ে পোল্ট্রিতে রোগবালাই দমনে যেসব সতর্কতা

পোল্ট্রি শিল্পের বিকাশে সকল সহায়তা করা হবে: কৃষিমন্ত্রী

Please follow and like us:

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

রপ্তানীর পথে হাঁটছে দেশের পোল্ট্রি শিল্প

জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কয়েক বছর আগেও প্রায় প্রতি বাড়িতে মুরগি পালন করে মাংস ও ডিমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842