মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৩:৫২
Home > ‘ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো-১৯’র সব খবর’ > পোল্ট্রি’র প্রযুক্তিগুলো খামারির হাতের নাগালে পৌঁছাতে অগ্রণী ভূমিকায় থাকবে প্রদর্শনীটি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

পোল্ট্রি’র প্রযুক্তিগুলো খামারির হাতের নাগালে পৌঁছাতে অগ্রণী ভূমিকায় থাকবে প্রদর্শনীটি

আবু খালিদ, জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পোল্ট্রি শিল্পের নতুন নতুন প্রযুক্তি, উপকরণ খামারিরা নিজ চোখে দেখার পাশাপাশি বিস্তর জানতে পারবেন পোল্ট্রি প্রদর্শনীতে। খামারিরা হাতে কলমে এসব উপকরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারবেন।

মোট কথা এক ছাদের নিচে পোল্ট্রির সব ধরণের উপকরণ ও প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন। মেলায় আসা খামারি তার জন্যে কোন ধরণের প্রযুক্তি দরকার সে বিষয়েও তিনি তথ্য পাবেন।

রাজধানীতে অনুষ্ঠিত হতে যাওয়া উপমহাদেশের সর্ববৃহৎ পোল্ট্রি প্রদর্শনী নিয়ে ওয়ার্ল্ড পোল্ট্রি এসোসিয়েশনে-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) সাধারণ সম্পাদক মো. মাহবুব হোসেন এগ্রিকেয়ার২৪.কম এর সাথে আলাপকালে এসব কথা বলেন।

মো. মাহবুব হোসেন বলেন, প্রযুক্তিকে হাতের নাগালে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে পোল্ট্রি প্রদর্শনীটি। সারা দেশের খামারিদের মধ্যে একটা যোগাযোগ বা মেলবন্ধনও তৈরি হবে এ মেলার মাধ্যমে। তাদের সুযোগ সুবিধা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণাও পাবেন। এছাড়া বিক্রেতা ও ক্রেতার মাঝে মেলবন্ধন তৈরি হবে।

এবারের মেলায় ১ লাখ দর্শনার্থীর প্রত্যাশা করছে পোল্ট্রি প্রদর্শনীর আয়োজকেরা উল্লেখ করে মো. মাহবুব হোসেন বলেন, এবার মেলায় যাতায়াতের জন্যে ব্যবস্থা রয়েছে।

তিনি জানান, গাবতলী, ফার্মগেট, আব্দুল্লাপুর থেকে যারা আসবেন তাদের জন্যে ব্যবস্থা করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা খামারিদের অল্প বিস্তর আর্থিক সাপোর্ট দেয়া হবে। এক্ষেত্রে স্থানীয় পর্যায়ে অর্থাৎ লোকাল এজেন্ট বা ওয়াপসার যারা মেম্বার আছেন তারা এটি দেখভালো করবেন।

যেন নিরাপদ খাদ্য তৈরি করতে পারি সেটাকে গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানান পোল্ট্রি শিল্পের অত্যান্ত প্রিয়মুখ মাহবুব হোসেন।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্যে সস্তা ও সহজে যেন প্রোটিন সবার কাছে পৌঁছে দিতে পারি।

আমরা সবার কাছে বলছি, যারা প্রান্তিক খামারি আছেন তারা যেন মেলায় আসেন। কেননা এখান থেকে নতুন নতুন তথ্য নিয়ে গিয়ে কাজে লাগাতে পারবেন। তথ্য উপাত্ত নিয়ে খামারিরা যেন সফল হতে পারেন সেই উদ্দেশ্যে নিয়েই মেলা পরিচালনা করা হচ্ছে।

দীর্ঘদিন ধরে পোল্ট্রির সাথে যুক্ত থাকা দক্ষ মো. মাহবুব হোসেন জানান, প্রদর্শনীতে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে খামারিদের নিয়ে ছোট ছোট কর্মশালা বা সেমিনার অনুষ্ঠিত হবে। প্রতিদিন প্রায় ১৮টি সেমিনার করতে পারবে এরকম ব্যবস্থা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের নতুন নতুন প্রযুক্তি তুলে ধরবে এসব সেমিনারের মাধ্যমে।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) শুরু হবে তিনদিনব্যাপী বৃহৎ পোল্ট্রি শো (প্রদর্শনী)। রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন বসুন্ধরা কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হওয়া এ পোল্ট্রি শো সবার জন্যে উন্মুক্ত।

আইসিসিবি’র এক্সপো জোনের ‘উদ্বোধনী হলে’ আন্তর্জাতিক পোল্ট্রি শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

আজ (৭ মার্চ) দুপুর ১২টায় নারী ও পুরুষ খামারিদের উপস্থিতিতে, আইসিসিবি’র “হল-৫’ এ, পোল্ট্রি ফার্মারস এনলাইটেনমেন্ট প্রোগ্রাম এবং বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ইয়ুথ এন্টারপ্রেনরশীপ প্রজেক্টের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

শীতকালীন লেয়ার পালন; পুলেটের

শীতকালীন লেয়ার পালন; পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা; পর্ব ৬

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে অনেক বেশি সতর্ক থাকতে হয় পুলেটের দৈহিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842