জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এ সপ্তাহের শেষ দিন অর্থাৎ বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানী (ঢাকা) বসছে উপমহাদেশের সবচেয়ে বড় পোল্ট্রি প্রদর্শনী। পোল্ট্রি’র স্থানীয় ও আন্তর্জাতিক মানের খামারি, উদ্যোক্তা, ব্যবসায়ীদের এ মিলন মেলায় প্রবেশের জন্যে করতে হবে নিবন্ধন।

আগের বছরের চেয়ে এবার ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হবে পোল্ট্রি শো ও সেমিনার। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবার আগামী ৫ ও ৬ মার্চ, ২০১৯ ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন (ডব্লিউ.পি.এস.এ) বাংলাদেশ শাখার উদ্যোগে ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ‘ইন্টারন্যাশনাল টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হবে।

আর ৭, ৮ ও ৯ মার্চ ডব্লিউ.পি.এস.এ বাংলাদেশ শাখা এবং ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি) এর যৌথ উদ্যোগে বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) অনুষ্ঠিত হবে ‘ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো’২০১৯।

এই মেগা ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে: ওয়েবপেজ www.wpsa-bb.com or the facebook page: Poultry-Bangladesh। সরাসরি নিবন্ধন করা যাবে েএই লিঙ্কে প্রবেশ করে: http://www.internationalpoultryshowbd.com/Registration.php . এছাড়া প্রদর্শনী প্রাঙ্গনে এসেও নিবন্ধন করা যাবে। পোল্ট্রি শো সবার জন্য উন্মুক্ত।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, সেমিনারে মোট ৯৯টি সায়েন্টিফিক পেপার উপস্থাপন করা হবে।  পোল্ট্রির পুষ্টি ও ব্যবস্থাপনা এবং পোল্ট্রি ব্রিডিং ও জেনেটিকস বিষয়ে এমন ১৩জন বিজ্ঞানী ও গবেষক এবার বাংলাদেশে আসছেন যাঁদের ইউরোপ-আমেরিকার অনেক বড় বড় পোল্ট্রি শো’তেও পাওয়া যায়না।

বিশ্বের ২২টি দেশের প্রায় ২৩০টি কোম্পানী এবারের পোল্ট্রি শো’তে অংশ নিচ্ছে। এ আয়োজন উপলক্ষ্যে জাতীয় দৈনিকগুলোতে বিজ্ঞাপন ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

ভোক্তা সাধারনের সাথে পোল্ট্রি’র সংশ্লিষ্টতা বাড়াতে এ বছর ‘পোল্ট্রি কুকিং কনটেস্ট, ‘ডিম সেলফি কনটেস্ট’ ও চিকেন সেলফি কনটেস্ট’এর আয়োজন করা হয়েছে- অনলাইনে রেজিস্ট্রেশন ইতোমধ্যেই শুরু হয়েছে। নিরাপদ পোল্ট্রি উৎপাদনকে বেগবান করতে “পোল্ট্রি ফার্মারস এনলাইটেনমেন্ট প্রকল্প”এবং যুব সমাজকে পোল্ট্রি ব্যবসায় আগ্রহী করতে “ইয়ূথ এন্টারপ্রেনরশীপ প্রজেক্ট”এর উদ্বোধন করা হবে ৭ মার্চ।

পোল্ট্রি শো ও সেমিনার উপলক্ষে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে আলাদা একটি ক্যাটাগরি খোলা হয়েছে যেখানে এ প্রদর্শনীর সব খবর পাওয়া যাবে।

আয়োজনের প্রস্তুতিসহ নানা দিক নিয়ে এগ্রিকেয়ার২৪.কম এ প্রকাশিত প্রতিবেদনগুলো পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/  লাইক দিয়ে সঙ্গে থাকুন। প্রকাশিত সংবাদ চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া [email protected] মেইলেও মেইল করে কোন কিছু জানার থাকলে জিজ্ঞাসা করতে পারেন।