বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রাম থেকে আমাদের শিক্ষা নিতে হবে

গোলাম মর্তুজা সেলিম, সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রাম থেকে আমাদের শিক্ষা নিতে হবে বলে মন্তব্য করেছেন সিলেট কৃষি বিদ্যালয়ের (সিকৃবি) ভিসি ড. মতিয়ার রহমান হাওলাদার।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘গণতান্ত্রিক শিক্ষক পরিষদ ” কর্তৃক আয়োজিত এক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

রোববার (১৭ মার্চ) অনুষ্ঠিত এ অনুষ্ঠানে তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের মানচিত্র পেতাম না। বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রাম থেকে আমাদের শিক্ষা নিতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে লালন করতে হবে। তাহলেই আমরা সোনার বাংলা গড়তে পারবো।

রোববার সকাল ৮টায় প্রশাসনিক ভবনের সম্মুখ হতে ভিসি ড. মতিয়ার রহমান হাওলাদারের নেতৃত্বে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। বিশ্বিবদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে এসে শেষ হয়।

এরপর সকাল সাড়ে ৮টায় ভিসির নেতৃত্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরো পুষ্পস্তবক অর্পণ করেন শিক্ষক সমিতি সিকৃবি,গণতান্ত্রিক শিক্ষক পরিষদ,অফিসার পরিষদ, সাংবাদিক সমিতি, শাখা ছাত্রলীগ নেতৃবৃন্দ ও কর্মচারী পরিষদ।

পুরাতন ভেটেরিনারি, এনিম্যাল, ও বয়োমেডিক্যাল সায়েস্নে অনুষদের দ্বিতীয় তলায় এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। চারটি গ্রপে মোট একশত পঁচাত্তর (১৭৫) জন শিক্ষার্থী উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতি গ্রুপ থেকে তিন জনকে পুরষ্কৃত করা হয়।

বেলা ১০.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি ড. মতিয়ার রহমান হাওলাদার।

গণতান্ত্রিক শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত  সভাপতি অধ্যাপক ড. নির্মল চন্দ্র রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ড. মাহফুজুর রহমানের উপস্হাপনায় এসময় আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নুর হোসেন মিঞা, প্রক্টর অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড, ছাত্র পরামর্শ ও নিদর্শনা দপ্তরের পরিচালক  অধ্যাপক  ড. সৈয়দ সায়েম উদ্দিন আহমদসহ বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, সিকৃবি শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ ও বিশ্বিবদ্যালয়ের শিক্ষার্থীরা।

আলোচনা সভাশেষে চিত্রাঙ্ক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন ভিসি ড. মতিয়ার রহমান হাওলাদারসহ আমন্ত্রিত অতিথিরা। পরে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

আরও পড়ুন: জীববৈচিত্র ধরে রাখতে বিলুপ্ত মাছের ব্রিডিং করে তা নদী নালায় ছাড়ার আহ্বান সিকৃবির ভিসি’র