নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রফতানিতে বাংলাদেশের বস্ত্রখাত বিশ্বের শীর্ষে উঠে আসবে বলে প্রত্যাশা ও মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে বস্ত্র (পোশাক) রফতানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে। সরকারের লক্ষ্য, বস্ত্র রফতানিতে বাংলাদেশ যেন প্রথম হয়। আমাদের লক্ষ্য এই খাতটি একদিন শীর্ষে উঠে আসবে।’

আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়াধীন বস্ত্র অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী তার এ প্রত্যাশা ব্যক্ত করেন।

বস্ত্রখাতের উন্নয়নে দেশে ফ্যাশন ডিজাইনিং ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ফ্যাশন ডিজাইনিংয়ের মানোন্নয়ন ঘটাতে হবে। ডিজাইনিংয়ে আমাদের আরও উন্নত হতে হবে। শুধু দেশি নয়, বিদেশি ফ্যাশন ডিজাইনকেও রপ্ত তরতে হবে।’

প্রয়োজনে বিদেশ থেকে ডিজাইনার এনে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল গড়ে তোলা হবে, যোগ করেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, ‘আমরা আমাদের সব স্টেক হোল্ডারদেরকে নিয়ে আলোচনা করবো। দ্রুত বস্ত্র আইন-২০১৮ বাস্ত্রবায়ন শুরু হবে । এ আইনের আওতায় বস্ত্র খাতের সকল স্টেক হোল্ডারদের নীতিগত সহায়তা প্রদান করা হবে । বস্ত্র শিল্পকে এগিয়ে নিতে প্রয়োজনীয় সব কর্মযজ্ঞ  বাস্তবায়ন করবে সরকার।

খাতটিকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনেক স্বপ্ন। আমরা সেই স্বপ্ন পূরণ করব। এক্ষেত্রে সকলের সহযোগিতা চাইছি।’

মতবিনিময় সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইসমাইলসহ অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।