শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩:২৩
Home > অর্থ-বাণিজ্য > বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে

বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

তিনি বলেছেন, বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি)’র মিলমূহ আধুনিকায়ন করে মিলগুলোতে বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধি করার জন্য বিদেশী বিনিয়োগকে উৎসাহীত করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ চীনের রাষ্ট্রদূত লি জিমিং এর নেতৃত্বে প্রতিনিধি দলের সাথে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বিজেএমসি’র চেয়ারম্যান আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, যুগ্মসচিব সচিব খুরশিদ আলম, বাংলাদেশ চায়না বাংলাদেশ চেম্বার অব কমার্স এ- ইন্ড্রাস্ট্রির চেয়ারম্যান গাজী গোলাম মর্তুজা  এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে দু’দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

মন্ত্রী জানান, বাংলাদেশে এই প্রথম পাট থেকে সোনালি ব্যাগ তৈরি হচ্ছে। সরকারের গৃহীত নানামুখী উদ্যোগসমূহ যথাযথ বাস্তবায়নের মাধ্যমে সারাবিশ্বে পাটের ব্যবহার ছড়িয়ে দিতে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই পাটের মাধ্যমেই বাংলাদেশ আরো বেশি সম্মান পাবে। সারাবিশ্ব বাংলাদেশকে অনুকরণ করবে। এই সোনালি ব্যাগ পরিবেশবান্ধব। এটি খুব সহজে পঁচে যায়। ফলে পরিবেশ দূষণের বিষয়টি এতে নেই। ফলে ঐতিহ্যবাহী  সোনালী আঁশ বাংলাদেশের সমৃদ্ধিকে আরো ত্বরান্বিত করতে সহায়তা করবে।

সাক্ষাৎকালে চীনের  রাষ্ট্রদূত জানান, ‘বাংলাদেশ ও চীনের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। চীন আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধু প্রতীম দেশ। দুদেশের নিয়োমিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এসম্পর্ক আরো জোরদার হচ্ছে।

সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সাথে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায়।’

মন্ত্রী বলেন, বাণিজ্যিকভাবে পাট থেকে সোনালী ব্যাগ উৎপাদনে সরকার কাজ করছে। প্রাথমিক পর্যায়ে স্বাভাবিক পলিথিনের তুলনায় এই পলিথিনের ব্যাগের দাম কিছুটা বেশি হবে।

তবে উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে দামের সমন্বয় হয়ে যাবে। পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালী ব্যাগ’। এটি মাননীয় প্রধানমন্ত্রীর নিজের পছন্দের করা নাম। সারা বিশ্বে এই নামেই পরিচিত হবে পাটের তৈরি পলিথিনের ব্যাগ।

বাজারে সোনালী ব্যাগের চাহিদা ব্যাপক হবে। এই সোনালী ব্যাগ পরিবেশবান্ধব এবং পুনরায় উৎপাদনে সক্ষম। উল্লেখ্য, পাটজাত পণ্যের উদ্যোক্তাগণ এ পর্যন্ত ২৮৫ রকমের বহুমুখী পাটপণ্য উৎপাদন করেছেন।

বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে সংবাদটির তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার জানিয়েছেন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842