জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের কৃষির উন্নয়নে জাপান কাজ করবে। বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাতকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতে সহযোগিতা করতে আগ্রহী জাপান। স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে পাশে থাকা দেশটি এবার কৃষি উন্নয়নেও কাজ করতে চায়।



আজ বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি, 2019) কৃষিমন্ত্রী কৃষিবিদ ড.মো: আব্দুর রাজ্জাক এর সাথে সচিবালয় তার অফিসকক্ষে সাক্ষাতের সময়ে জাপানের রাষ্ট্রদূত H.E Mr. Hiroyasu Izumi এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে, অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে।

কৃষিমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

জাপান বাংলাদেশকে কৃষি, খাদ্য পক্রিয়াকরণ, কৃষিপণ্যের মূল্যসংযোজন ও ইরিগেশনে, সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষন এবং অবকাঠামো উন্নয়নে জাপানি সহযোগিতা থাকবে বলে উল্লেখ্য করেন রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী আরও বলেন,আমাদের প্লোট্রি শিল্প এখন ঘূরে দাড়িয়েছে যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না, আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে। আমাদের দুধ, সবজি ও ফলেও উৎপাদন ভালো কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাচ্ছি না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশেও সহজ হচ্ছে না।

তিনি বলেন, আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও প্লোট্রি শিল্পের ভুট্টা আমাদানি করতে হয়, কারন আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায়। এক্ষত্রে জাপানী সহযোগিতা চাই। এক্ষেত্রে জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। অতীতের মত বাংলাদেশের সকল ক্ষেত্রে জাপানের সহযোগিতা থাকবে বল্লেন রাষ্ট্রদূত।

বাংলাদেশের কৃষির উন্নয়নে জাপান কাজ করবে এমন সংবাদে সবার মাঝে ইতিবাচক মনোভাব দেখা গেছে। আরও পড়ুন: দেশের কৃষির উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক

রাষ্ট্রদূতের সাথে আরও ছিলেন Ms. Anri Uno, Third Secretary, Mr.Yasuhiro Kawazoe, Senior Reprasentative, JICA, Mr.Ryuichi Katsuki, Programme Advisor, JICA,Mr Md. Mahedi Hasan, Deputy Programme Officer, JICA.