বাংলাদেশে প্রথমবারের মতো করোনা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসে তিনজন শনাক্ত হয়েছেন। আক্রান্তদের দুজন পুরুষ ও একজন নারী রয়েছেন। তবে খুব বেশি আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

আজ রোববার (৮ মার্চ, ২০২০) রোগগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা এ তথ্য জানিয়েছেন।

সেব্রিনা বলেন, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত এ তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাঁদের কাছে থেকে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হয় করোনাভাইরাসের। পরে চীনের অন্যান্য প্রদেশ এবং বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়ে। এর আগে ভারত ও পাকিস্তানেও করোনায় আক্রান্ত রোগী পাওয়া যায়। তবে বাংলাদেশে মরণঘাতী এ ভাইরাসে রোগী শনাক্ত হওয়ার ঘটনা এটাই প্রথম ঘটলো।

মীরজাদী সেব্রিনা জানিয়েছেন, বাংলাদেশে করোনা ছড়িয়ে পড়ার মতো কোনো পরিস্থিতি হয় নি। স্কুল-কলেজ বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি হয়নি।

তবে পরামর্শ হিসেবে তিনি করোনা প্রতিরোধে প্রয়োজন না হলে জনসমাগমে না যাওয়ার জন্য বলেছেন। তিনি জানান, করোনা প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া আছে। আইসোলেশেন ইউনিট করা হয়েছে। এ গবেষক বলেন, আশঙ্কা করছি না আরও ছড়িয়ে পড়বে। প্রত্যেকের মাস্ক পরে ঘুরে বেড়ানোর কোনো দরকার নেই। আক্রান্তদের বয়স ২০ থেকে ৩৫ এর মধ্যে হবে।

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসে তিনজন শনাক্ত হওয়ায় আতঙ্কের কিছু নাই বলে সংশ্লিষ্টরা বলছেন। তবে সতর্ক হয়ে চলাফেরা করার জন্যে বলা হয়েছে। জনসমাগমে না যাওয়ার অনুরোধ বার বার করা হয়েছে।