বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১২:১২
Home > ক্যাম্পাস > বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে বেশি হুমকিতে থাকেন গবাদিপশুর খামারিরা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে

বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে বেশি হুমকিতে থাকেন গবাদিপশুর খামারিরা

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে, এগ্রিকেয়ার২৪.কম: বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে বেশি হুমকিতে থাকেন গবাদিপশুর খামারিরা এমন মন্তব্য করেছেন অধ্যাপক ড. নাজিম আহমাদ।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডিন ও অধ্যাপক ড. নাজিম আহমাদ বলেন, জুনোটিক রোগে সবচেয়ে বেশি হুমকির মুখে থাকেন গবাদিপশুর খামারিরা। কারণ তারা সরাসরি খামারের সংস্পর্শে থাকে।

আজ শনিবার (২১ ডিসেম্বর, ২০১৯) ‘গাভীপালন ও স্বাস্থ্য ব্যবস্থাপনা’ শীর্ষক খামারীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 বাকৃবি’র ভেটেরিনারি অনুষদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের ব্যবস্থাপনায় এবং কৃষি গবেষনা ফাউন্ডেশন এর TF45-L প্রকল্পের অর্থায়নে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ড. নাজিম আহমাদ খামারীদের বেশি সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন। গরুর স্বাস্থ্য দেখেই সে দেশের মানুষের স্বাস্থ্য সহজে অনুমান করা যায় মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, প্রাণী হতে মানুষের মধ্যে যে সমস্ত রোগ সংক্রমণের ঘটনা ঘটে, তাদেরকে জুনোটিক রোগ বলে।

কর্মশালায়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ শেখ শাহীনুর ইসলাম, ডি এল ও, ডি এল এস এস। স্বাগত বক্তব্য রাখেন উক্ত প্রকল্পের পিএইচ ডি ফেলো ডাঃ সৈয়দ নাজমুল হক।

অনুষ্ঠানে ডাঃ আরিফ এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন TF45-L প্রকল্প পরিচালক এবং কোঅর্ডিনেটর প্রফেসর ড. এস. এম. লুৎফুল কবির। কর্মশালায় প্রকল্প পরিচালক এন্ড কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এস এম লুৎফুল কবির বলেন, আমরা এই প্রকল্পের অধীনে দুটি জুনোটিক (প্রাণি থেকে মানুষে সংক্রামিত হয়) রোগ নিয়ে কাজ করছি।

এজন্য আমরা ময়মনসিংহ ও ঢাকা জেলা হতে ৩০০ খামারীর তালিকা করেছি। সেসব খামার পরিদর্শন করেছি এবং নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি।

তিনি বলেন, খামারিদের সচেতনতা করেছি। প্রকল্পের অংশ হিসেবে খামারীদের সচেতনতা সৃষ্টিতে তাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণে খামারিদেরকে গাভী পালনের বৈজ্ঞানিক ব্যবস্থাপনা ও খামার পারিচালনা সর্ম্পকে জানানো হয়।

অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় ময়মনসিংহ জেলার বিভিন্ন উপজেলার ২৫ (পচিশ) জন গরু খামারীদের গরুর সংক্রামক রোগ সম্মন্ধে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে বেশি হুমকিতে থাকেন গবাদিপশুর খামারিরা এ পরিস্থিতে খামারিদের সবাইকে সচেতন থাকতে হবে। পাশাপাশি রোগটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। তবেই এ রোগ থেকে মুক্তি মিলবে।

আরও পড়ুন: শেকড়ের সন্ধানে উৎসবের আমেজে বাকৃবির ১৯৯৪-৯৫ সেশনের শিক্ষার্থীদের পুর্ণমিলনী

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ফিতা দিয়ে গবাদিপশুর ওজন

ফিতা দিয়ে গবাদিপশুর ওজন নির্ণয় পদ্ধতি

প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গবাদিপশুর খামার ব্যবস্থাপনায় লাভবান হতে গবাদিপশুর ওজন নির্ণয় অবশ্যই জানতে হবে। খুব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842