বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১১:০৩
Home > ক্যাম্পাস > বাকৃবির ডীন পরিষদের আহ্বায়ক হিসেবে প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম’র যোগদান
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বাকৃবির ডীন পরিষদের আহ্বায়ক

বাকৃবির ডীন পরিষদের আহ্বায়ক হিসেবে প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম’র যোগদান

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি, এগ্রিকেয়ার২৪.কম: বাকৃবির ডীন পরিষদের আহ্বায়ক হিসেবে প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম’র যোগদান সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৩১ ডিসেম্বর ২০১৯) প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডীন পরিষদের আহ্বায়ক পদে নিয়োগ লাভ করেন।

এ বিশ্ববিদ্যালয়ে পশুপালন অনুষদের অন্যতম প্রবীণ প্রফেসর ও ডীন হিসাবে কর্মরত রয়েছেন প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম।

১৯৫৫ সনের ৩১ ডিসেম্বর গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি। শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম ১৯৭৮ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদ থেকে কৃতিত্বের সাথে বিএসসি ইন এএইচ (অনার্স) এবং ১৯৭৯ সালে এমএসসি(এ.এইচ.) ইন ডেয়রী সায়েন্স ডিগ্রী লাভ করেন।

পরবর্তীতে  যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অভ এবারডিন থেকে ১৯৮৫ সনে পিএইচ.ডি ও ১৯৯৫ সালে একই প্রতিষ্ঠান থেকে পোস্ট ডক্টরেট অর্জন করেন।

প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম ১৯৮১ সনে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেয়রী বিজ্ঞান বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৭সনে প্রফেসর পদে উন্নীত হন।প্রফেসর ড. মোঃ নুরুল ইসলামের পশু পালন বিষয়ক ১৪০টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে।

তিনি ১০জন পিএইচডি ছাত্র-ছাত্রীসহ ১৫২ জন মাস্টার্স এর শিক্ষার্থী সুপারভাইজ করেছেন। এছাড়া তিনি বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন।তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম  ডেয়রী বিশেষজ্ঞ হিসেবে বিভিন্ন সরকারী,বেসরকারী ও আন্তর্জাতিক সংস্থায় কাজ  করেছেন। এ ছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।

বাকৃবির ডীন পরিষদের আহ্বায়ক হিসেবে প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম’র যোগদান করায় এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।

আরও পড়ুন: বাকৃবিতে কর্মশালা; জুনোটিক রোগে বেশি হুমকিতে থাকেন গবাদিপশুর খামারিরা

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

শেকড়ের সন্ধানে উৎসবের আমেজে

শেকড়ের সন্ধানে উৎসবের আমেজে বাকৃবির ১৯৯৪-৯৫ সেশনের শিক্ষার্থীদের পুর্ণমিলনী

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: শেকড়ের সন্ধানে উৎসবের আমেজে বাকৃবির ১৯৯৪-৯৫ সেশনের শিক্ষার্থীদের পুর্ণমিলনী অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842