বাড়িতে আমন ধানের বীজ

ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাসে অর্থাৎ কার্তিক মাসে আমন ধান কাটা শুরু হবে। তাই রোদেলা দিন দেখে ধান কাটতে হবে। আগামী মৌসুমের জন্যে বাড়িতে আমন ধানের বীজ সংরক্ষণের কৌশল তা তুলে ধরা হলো।

আগামী মৌসুমের জন্য বীজ রাখতে চাইলে প্রথমেই সুস্থ্য সবল ভালো ফলন দেখে ফসল নির্বাচন করতে হবে। এরপর কেটে, মাড়াই-ঝাড়াই করার পর রোদে ভালমত শুকাতে হবে।



শুকানো গরম ধান আবার ঝেড়ে পরিস্কার করতে হবে এবং ছায়ায় রেখে ঠান্ডা করতে হবে। পরিস্কার ঠান্ডা ধান বায়ু রোধী পাত্রে সংরক্ষণ করতে হবে।

বীজ রাখার পাত্র টিকে মাটি বা মেঝের উপর না রেখে পাটাতনের উপর রাখতে হবে। পোকার উপদ্রব থেকে রেহাই পেতে হলে ধানের সাথে নিম, নিসিন্দা, ল্যান্টানার পাতা শুকিয়ে গুড়ো করে মিশিয়ে দিতে হবে।

আগামী মৌসুমের জন্যে বাড়িতে আমন ধানের বীজ সংরক্ষণের কৌশল গুলো ভালোভাবে পালন করলে মিলবে ভালো মানের বীজ। নিজের ঘরের চেয়ে আর কোন শক্তিশালী বীজ হয় না। অনেকেই সঠিকভাবে বীজ রাখতে পারেন না। এরফলে জমিতে ভালো চারাও হয় না। এজন্যে ভালো প্রস্তুতি থাকতে হবে।

খুব সহজেই নিজের বাড়িতেই আমন ধানের বীজ সংরক্ষণের কৌশলের তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে নেয়া হয়েছে। পাঠক কৃষি কাজ করতে গিয়ে যে কোন বিষয়ে তথ্য পেতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: ধান চাষে ক্ষতিকর মাজরা পোকা দমনে এসিআই ক্রপ কেয়ারে মিলছে নিশ্চিত সমাধান