বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৩:২১
Home > কৃষি আবহাওয়া > ‘বুলবুল’ শক্তিশালী ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে, সমুদ্রবন্দরগুলোকে ৪ নং সতর্কতা সংকেত
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

‘বুলবুল’ শক্তিশালী ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে, সমুদ্রবন্দরগুলোকে ৪ নং সতর্কতা সংকেত

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ‘বুলবুল’ শক্তিশালী ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে, সমুদ্রবন্দরগুলোকে ৪ নং সতর্কতা সংকেত দেখানোর কথা বলা হয়েছে। এ কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে।

এছাড়া বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে সাগরে চলাচল না করে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। আজ শুক্রবার (৮ নভেম্বর, ২০১৯) দুপুরের দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।



আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব ধরনের নৌযানকে অতিসত্বর নিরাপদ আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার রাতে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে উল্লেখ করা হয়, ‘বুলবুল’ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে উত্তর উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

আবহাওয়াবিদরা ধারণা করছেন, ‘বুলবুল’ যেভাবে এগোচ্ছে তাতে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা এবং বরিশাল উপকূলের দিক দিয়ে আঘাত হানতে পারে।

তবে এর গতিবেগ বা শক্তি সিডরের মতো হবে না। বুলবুলের কারণে বাতাসের গতিবেগ ১০০ কিলোমিটারের মধ্যে থাকার সম্ভাবনা বেশি। এটি ৯ নভেম্বর রাতে অথবা ১০ নভেম্বর সকালের দিকে উপকূলে আঘাত করতে পারে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে খুলনা, বরিশাল উপকূলসহ ঢাকা ও এর আশপাশের অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

‘বুলবুল’ শক্তিশালী ঘূণিঝড়ে রুপ নিয়েছে, সমুদ্রবন্দরগুলোকে ৪ নং সতর্কতা সংকেত দেখানোর ফলে সবার সচেতন ও সতর্ক থাকা উচিত। যে কোন প্রয়োজনে আবহাওয়া অফিসে যোগাযোগও করা যেতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, যে কোন নম্বর থেকে আবহাওয়ার পূর্বাভাস শুনতে ডায়াল করুন ১০৯০ নম্বরে। চার্জ ফ্রি।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ডিসেম্বরের আবহাওয়া পরিস্থিতি; শেষদিকে শৈত্য প্রবাহ

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাস অর্থাৎ ডিসেম্বরের শেষের দিকে দেশের কোথাও কোথাও একাধিক শৈত্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842