রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ১০:৪৮
Home > পুষ্টি ও স্বাস্থ্য বার্তা > ভোক্তা পর্যায়ে সক্ষমতা যত আসবে, ততই খাদ্য নিরাপদ হবে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ভোক্তা পর্যায়ে সক্ষমতা যত

ভোক্তা পর্যায়ে সক্ষমতা যত আসবে, ততই খাদ্য নিরাপদ হবে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভোক্তা পর্যায়ে সক্ষমতা যত আসবে, ততই খাদ্য নিরাপদ হবে বলে মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

ভোক্তারাই বাংলাদেশে পরিবর্তন আনবে উল্লেখ করে তিনি বলেন, আমরা কাজ করছি সোশ্যাল মিডিয়া দিয়ে, সিটিজেন জার্নালিজম যাকে বলা হয়। আমরা যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখি, তার সফলতা এখানেই। এই যে ভোক্তারা ধীরে ধীরে সক্ষম হচ্ছেন, তারা ফেসবুকে ছবি কিংবা ভিডিও পাঠিয়ে দেন। ভোক্তা পর্যায়ে এই সক্ষমতা যত আসবে, ততই কিন্তু খাদ্য নিরাপদ হবে।



বুধবার (১৯ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফুড সেফটি ফাউন্ডেশন আয়োজিত ‘সবার জন্য নিরাপদ খাদ্য: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি মন্তব্য ও এসব কথা বলেন।

বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় বক্তারা খাদ্যের মান নিশ্চিত করার জন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলোতে যৌথভাবে কাজ করার আহ্বান জানান।

ভোক্তা পর্যায়ে সক্ষমতা যত আসবে, ততই খাদ্য নিরাপদ হবে এমতকে সমর্থন জানিয়ে বক্তারা বলেন, ভোক্তাসহ যারাই খাদ্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, বিতরণ সরবরাহ ও বিক্রয়ের সাথে যুক্ত রয়েছেন তাদেরকে এ ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখতে হবে।

বক্তারা বলেন, স্বাস্থ্যগত কারণেই বৈশ্বিকভাবে খাদ্য ও খাদ্য উপকরনের মান ও নিরাপদ খাদ্য নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে পড়েছে। নিরাপদ পুষ্টিকর খাদ্যে বিনিয়োগে রিটার্ন বেশি। প্রজন্মের সুরক্ষা হয়। তাই পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতেই হবে। নিরাপদ খাদ্য ছাড়া নিরাপত্তা অর্জন করা সম্ভব নয়।

তারা বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য খাদ্য নীতিমালা, আইন কানুন ও সময় সময় বিভিন্ন নির্দেশনা জারি ও সেগুলো প্রয়োগের মাধ্যমে সরকারকে গ্যারান্টি দিতে হবে যে দেশের জনগন তাদের চাহিদামত নিরাপদ ও পুষ্টিকর খাবার পাবেন। সরকারকে নিরাপদ খাদ্য ও খাদ্য উপকরনের আন্তর্জাতিক মান অনুসরণ করতে হবে বলে বক্তারা মত দেন।

আরও পড়ুন: তরল দুধের ৯৬টি নমুনার ৯৩টিতে ক্ষতিকর উপাদান, প্যাকেটজাতের ৩১টির ১৮টিতেই ভেজাল

আলোচনা সভায় আরও  উপস্থিত ছিলেন, বিএসটিআইয়ের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেইন, সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, ক্যাবের সেক্রেটারি হুমায়ুন কবির ভূঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক ড. মনিরুল ইসলাম, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, ভাইস প্রেসিডেন্ট কাজী ইনাম আহমেদ, সেক্রেটারি জাকির হোসেন, রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি রুহুল আমিনসহ এফবিসিসিআইয়ের সাবেক ও বর্তমানের একাধিক পরিচালক।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

প্রাণিজ আমিষ গ্রহণের পরিমান

প্রাণিজ আমিষ গ্রহণের পরিমান বৃদ্ধিতে আমরাও হতে পারি অধিক মেধাসম্পন্ন

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণিজ আমিষ গ্রহণের পরিমান বৃদ্ধিতে আমরাও হতে পারি অধিক মেধাসম্পন্ন বলে উল্লেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842