মাচা পদ্ধতিতে ছাগল পালনে

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ছাগলকে গরিবের গাভী বলা হয়। আর এই গরীবের গাভী খ্যাত ছাগল পালনে লাভবান হওয়ার অন্যতম ভালো পদ্ধতি হলো মাচা পদ্ধতি। মাচা পদ্ধতিতে ছাগল পালনে সুবিধা গুলোও অনেক।

ছাগল পালনে সফলতার অন্যতম এ পদ্ধতি নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। এ পদ্ধতিতে ছাগল পালন করতে তেমন খাদ্য খরচ নেই। এছাড়া চিকিৎসা ব্যয়ও অনেকাংশ কম।

মাচা পদ্ধতিতে ছাগল পালনে অন্যতম সুবিধাগুলোর মধ্যে রয়েছে,

১. সর্দি-কাশি, নিউমোনিয়া রোগ হবে না।

২. কৃমি, উকুন, চর্মরোগ কম হবে।

৩. প্রস্রাব, গোবর সাথে সাথে নিচে পড়ে যায়। ফলে শরীর পরিষ্কার থাকে।

৪. শীতকালে ঠাণ্ডা কম লাগে।

আরও পড়ুন: হিমায়িত বীজে ব্ল্যাক বেঙ্গল ছাগলের কৃত্রিম প্রজনন

৫. মাচার ওপর ও নিচ দিয়ে বাতাস চলাচল করে বিধায় মাচা শুকনো থাকে, যা ছাগলের জন্য আরামদায়ক।

৬. সর্বোপরি ছাগলের স্বাস্থ্য ভালো থাকে ও উৎপাদন বৃদ্ধি পায়।

আরও পড়ুন: ছাগলের পাতলা পায়খানা রোগের চিকিৎসা

প্রিয় ছাগল প্রেমি ও খামারিরা, ছাগল পালন বিষয়ে যে কোন সমস্যা থাকলে আমাদের জানাতে পারেন আমরা সে বিষয়ে পরামর্শমূলক তথ্য আপনাদের দ্রুত জানাবো। এছাড়া আপনার ছাগল পালনের বিভিন্ন ছবি, ভিডিও আমাদের পাঠাতে পারেন। আমরা তা আমাদের ফেসবুক পেজে আপনার খামারের নাম দিয়ে প্রকাশ করবো। পাশাপাশি ছাগল পালন নিয়ে আপনার অভিজ্ঞতাও লিখে পাঠাতে পারেন। ছাগল পালনে যে কোন সমস্যা সমাধানে এগ্রিকেয়ার২৪.কম আপনাদের পাশে রয়েছে।

আমাদের কাছে লেখা, ছবি, ভিডিও পাঠানোর ঠিকানা agricarenews@gmail.com অথবা ফেসবুক পেজে ম্যাসেজ করতে পারেন।

মাচা পদ্ধতিতে ছাগল পালনে সুবিধা শিরোনামে লেখাটি লিখেছেন কৃষিবিদ ডা: মনোজিৎ কুমার সরকার, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা। লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

প্রসঙ্গত, কৃষির যত্নে কৃষকের পাশে স্লোগান নিয়ে দেশের সর্ববৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম কাজ করে যাচ্ছে। দেশের কৃষির উন্নয়নে ভূমিকা রাখতেই পথচলা প্রতিষ্টানটির।

এগ্রিকেয়ার২৪/ এমবি