মার্চ ২৬, ২০১৯ ২:১১ অপরাহ্ণ
Home / ‘ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো-১৯’র সব খবর’ / মানসম্পন্ন  পুষ্টি সরবরাহে বড় অবদান রাখছে পোল্ট্রি খাত

মানসম্পন্ন  পুষ্টি সরবরাহে বড় অবদান রাখছে পোল্ট্রি খাত

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মানসম্পন্ন পুষ্টি সরবরাহে বড় অবদান রাখছে পোল্ট্রি খাত বলে মন্তব্য করেছেন ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) সভাপতি শামসুল আরেফিন খালেদ।

আজ মঙ্গলবার (৫ মার্চ) ‘পোল্ট্রি ফর হেলথ লিভিং’শ্লোগান সামনে রেখে দু’দিনব্যাপী ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার-২০১৯ এর উদ্বোধনী দিনে তারা এসব কথা বলেন।

ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এ সেমিনারের আয়োজন করে। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সেমিনারের প্রথমদিনেই বিশ্বের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

শামসুল আরেফিন খালেদ বলেন, আমরা যেসব খাবার খাই এবং সেগুলো যে ধরণের পুষ্টির যোগান দেয় তা আমাদের মানসিক ও শারিরিক বিকাশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, বাংলাদেশ যেহেতু ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশ হতে যাচ্ছে, সেজন্য স্বাস্থ্যবান জাতি হিসেবে গড়ে উঠতে টেকসই এবং সমতাভিত্তিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। বাংলাদেশের মানুষদের সুস্থ্যভাবে বেঁচে থাকার জন্য একটি আর্থ-সামাজিক মডেল প্রয়োজন।

ওই মডেলে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা, দারিদ্রতামুক্ত সুস্থ্য নাগরিক এবং কার্যকর শিক্ষা ব্যবস্থা থাকা দরকার। আমরা বিশ্বাস করি এগুলোর ভাল সমাধান দিতে পারে পোল্ট্রি শিল্প। কারণ মানসম্পন্ন  পুষ্টি সরবরাহে বড় অবদান রাখছে পোল্ট্রি খাত।

ওয়াপসা-বিবি’র সাধারণ সম্পাদক মো.মাহবুব হোসেন সেমিনারে  দেশী ও বিদেশী অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

সেমিনারে বাংলাদেশে পোল্ট্রি শিল্পে মানসস্মত পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদন ও সরবরাহ বাড়ানোর যথেষ্ট সক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন বক্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ওয়াল্ড পোল্ট্রি এসোসিয়েশনে-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) সভাপতি শামসুল আরেফিন খালেদ, সাধারণ সম্পাদক মো. মাহবুব হোসেন, ওয়াল্ড পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি নিং ইয়ং এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেফর মো. রফিকুল ইসলাম।

ওয়াপসা’র গ্লোবাল সাধারণ সম্পাদক রোমেল মুলডার প্রতি চার বছর পর পর ওয়ার্ল্ড পোল্ট্রি কংগ্রেস অনুষ্ঠিত হয়ে আসছে।

তিনি বলেন, বাংলাদেশসহ ওয়াপসার বর্তমান শাখা ৭০টি এবং মোট সদস্য সংখ্যা ৭ হাজার ৮০০ জন- যার মধ্যে বাংলাদেশ প্রায় ৮০০ এর বেশি সদস্য নিয়ে ওয়াপসা’র সদস্য দেশগুলোর মধ্যে প্রথম সারিতে অবস্থান করছে।

আগামীকাল বুধবার (৬ মার্চ) শেষ হবে দুদিন ব্যাপী আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার। এরপর বৃহস্পতিবার (৭ মার্চ) শুরু হবে তিনদিনব্যাপী বৃহৎ পোল্ট্রি শো (প্রদর্শনী)। রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন বসুন্ধরা কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এ পোল্ট্রি শো সবার জন্যে উন্মুক্ত।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

শেষ দিনের পোল্ট্রি খামারি, উদ্যোক্তার প্রাণের মেলা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ শেষ হবে পোল্ট্রি খামারি, উদ্যোক্তা, ব্যবসায়ীদের প্রাণের মেলা আন্তর্জাতিক পোল্ট্রি প্রদর্শনী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842