বুধবার, ১৯ জুন ২০১৯, ৯:৪০
Home > বিশেষ প্রতিবেদন > মাশরুম কেন চাষ করবো, পর্ব-০২
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
মাশরুম কেন চাষ করবো

মাশরুম কেন চাষ করবো, পর্ব-০২

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় বাগানী বন্ধুরা, আজ আমরা জানবো কেন মাশরুম চাষ করবো বা মাশরুম চাষে সুবিধা কি? মাশরুম কেন চাষ করবো এ বিষয়ে আসুন জেনে নেয়া যাক।

** প্রতি ফসল চাষ করার জন্য জায়গা জমির প্রয়োজন হয়। কিন্তু মাশরুম এমন একটি ফসল যার জন্য জায়গা জমির প্রয়োজন হয় না। অতিসহজে ঘরের ভিতরেই মাশরুম চাষ করা সম্ভব। এজন্য খুব ভালো ঘর লাগবে এমন নয়; বরং অতিসাধারণ একটি ঘর হলেই চলবে। আরেকদিন না হয় মাশরুম চাষের উপযুক্ত ঘর নিয়ে আলাপ করা যাবে। শুধু তাই না, রান্না ঘর কিংবা শোবার ঘরেও মাশরুম চাষ করা যায়।

** যেহেতু মাশুরুমের জন্য অল্প জায়গার প্রয়োজন, তাই উপরের দিকে শেলফ তৈরি করে একই জায়গায় অধিক পরিমাণে চাষ করা যায়। এভাবে একই স্থান থেকে অধিক ফলন পাওয়া সম্ভব।

** সাধারণতঃ বীজ বপনের পর থেকে ফলন পেতে অনেক দিন সময় লাগে। কিন্তু মাশরুম এমন একটি ফসল বীজ প্যাকেট কাটার পর থেকে মাত্র সাত দিন পরেই ফলন পাওয় যায়। এভাবে একটি মাশরুম বীজ প্যাকেট থেকে ৩-৪ মাস পর্যন্ত ফলন পাওয়া যায়।

** মাশরুম বীজ প্যাকেট তৈরির কাচামাল খুবই সস্তা ও সহজলভ্য যেমনঃ খড়, কাঠের গুড়া, ধানের তুষ, গার্মেন্টেসের বর্জ্য, ব্যবহৃত কাগজপত্র ইত্যাদি।

** মাশরুম চাষের সাথে সংশ্লিষ্ট যন্ত্রপাতি আমদানী করার প্রয়োজন পড়ে না। দেশীয় উপকরণ দিয়েই তৈরি করা যায়। এজন্য উৎপাদন খরচ খুবই কম।

** মাশরুম এমন একটি ফসল বীজ প্যাকেট কাটার পর শুধুমাত্র পানি স্প্রে করলেই চলে। এজন্য বাড়তি কোন সার বা বালাইনাশকে প্রয়োজন পড়ে না। এছাড়াও স্প্রে মেশিন কেনার প্রয়োজন পড়ে না। পানি বা সফট ড্রিংকসের বোতলের ঢাকনয়ায় ছিদ্র করে স্প্রে মেশিন তৈরি করা যায়।

আরও পড়ুন: মাশরুম চাষাবাদ পর্ব-১

** বর্তমানে ফসল চাষাবাদ অত্যন্ত ঝুকিপূর্ণ। কারণ জলবায়ু পরিবর্তনের ফলে ঝড়-বৃষ্টি, সাইক্লোন ইত্যাদি লেগেই আছে। সময়ে সময়ে বন্যা চলে আসে। এতে ব্যাপক ফসল হানি ঘটে থাকে। কিন্তু মাশরুম ঘরে চাষ করা যায় বিদায় প্রাকৃতিক দূর্যোগের কোন ভয় নেই।

** জমিতে ফসল ফলানো খুবই কষ্টের কাজ। কিন্তু মাশরুম সকল ধরণের লোকই চাষ করতে পারে। যেমন করে সুস্থ একজন লোক মাশরুম চাষ করতে পারে ঠিক তেমনি গৃহিনী, ছাত্র-ছাত্রী, বেকার, চাকুরীজীবী, বিধবা, নতুন বউ, প্রতিবন্ধী) সবাই পারে।

** মাশরুম অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর সবজিজাতীয় খাবার। ** মাশরুম ঔষধী গুনে ভরপুর একটি খাবার

** মাশরুম গবেষণা ও উন্নয়নের জন্য মাশরুম সেন্টার, হর্টিকালচার সেন্টার এবং উদ্যোক্তাগণ বীজ তৈরি করে সরবরাহ করে থাকে।

** সর্বপোরী আমাদের দেশের জলবায়ু মাশরুম চাষে পুরোপুরি উপযুক্ত। দেশের তাপমাত্রা মাশরুম চাষের জন্য উপযোগী।

অল্প খরচ সম্পন্ন, অল্প পরিশ্রমলব্ধ, অল্প জায়গায় উৎপাদনযোগ্য, অল্প সময় ও স্বাস্থ্যের জন্য উপকারী পুষ্টিগুণ সম্পন্ন খাবারের জন্য আমরা মাশরুম চাষ করবো।

পাঠক মাশরুম কেন চাষ করবো পর্ব ২ এর বিষয়ে কোন মন্তব্য থাকলে আমাদের জানাবেন। তৃতীয় পর্ব পড়তে চোখ রাখুন এগ্রিকেয়ার২৪.কম এ..

লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর। চাকরির পাশাপাশি কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

রপ্তানীর পথে হাঁটছে দেশের পোল্ট্রি শিল্প

জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কয়েক বছর আগেও প্রায় প্রতি বাড়িতে মুরগি পালন করে মাংস ও ডিমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842