পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মুরগির পায়খানা দেখে রোগ নির্ণয় করা অনেকটাই সহজ। মুরগির রোগের সূত্রপাত হয় খাবারের গরমিল হওয়া থেকে। এর ফলে পায়খানায় দেখা দেয় সংক্রমণের আভাস। চলুন জেনে নেওয়া যাক মুরগির চুনা পায়খানা ও গলা খক খক করা রোগের সমাধান।

সমস্যা:  মুরগী সাদা পায়খানা করে এবং মারা যায় ভোরভোরা হয়ে যায়।
সমাধান: জেন্টামাইসিন .৩ মিলি করে ইনজেকশন দিতে হবে।

সমস্যা: ব্রয়লার মুরগির বাচ্চার কোন ধরনের রোগ হয় এবং এর জন্য কোন প্রতিষেধক টিকা দিতে হবে কি?
সমাধান: মুরগির বাচ্চার অনেক রোগ হতে পারে যেমন ম্যারেক্স, গামবুরো, রাণিক্ষেত , কলেরা ইত্যাদি। এর জন্য এক দিন বয়সের বাচ্চা থেকে শুরু করে করে বিভিন্ন বয়সের মুরগিকে টিকা প্রদান করতে হবে।

সমস্যা: মুরগী চুনের মত পায়খানা করে এবং গলা খক খক করে। ২/৩ দিনের মধ্যে মারা যায়।
সমাধান: জেন্টামাইসিন ০.৩ এমএল এবং মাল্টিভিটামিন ০.১ এমএল মোট ০.৪ এমএল করে ৫ দিন ইনজেকশন দিতে হবে।

মুরগির চুনা পায়খানা ও গলা খক খক করা রোগের সমাধানা শিরোনামে সংবাদের তথ্য দেশি মুরগি পালন রোগ ও চিকিৎসা থেকে নেওয়া হয়েছে।

মুরগির লালা ঝরে মারা যাওয়ার কারণ ও চিকিৎসা

মুরগির লালা ঝরে মারা যাওয়া রোগের কারণ ও চিকিৎসা শিরোনামে সংবাদের তথ্য দেশি মুরগি পালন রোগ ও চিকিৎসা থেকে নেওয়া হয়েছে।

হঠাৎ দেখছেন মুরগীর মুখ চোখ ফুলে গিয়ে মুখ দিয়ে লালা পড়ছে। এভাবে কয়েকদিন থাকার পর মুরগি মারা যাচ্ছে। এ অবস্থায় খুব দ্রুত এর সমাধান দরকার। আসুন জেনে নিই মুরগির লালা ঝরে মারা যাওয়ার কারণ ও চিকিৎসা।

মুরগির লালা ঝরে মারা যাওয়ার চিকিৎসা: ট্রিমাভেট সাচপেনশন=২ লিটার পানিতে ১ এম এল ট্রিমাভেট সাচপেনশন মিশিয়ে মুরগীকে ৭ দিন খাওয়াতে হবে।

মুরগির লালা ঝরে মারা যাওয়া রোগের কারণ ও চিকিৎসা শিরোনামে সংবাদের তথ্য দেশি মুরগি পালন রোগ ও চিকিৎসা থেকে নেওয়া হয়েছে।

মুরগির চুনা পায়খানা ও গলা খক খক করা রোগের সমাধান ছাড়াও যে কোন সংবাদ পেতে এগ্রিকেয়ার২৪.কম এর সাথেই থাকুন। এছাড়া আপনার এলাকার কৃষি সংশ্লিষ্ট যে কোন খবর আমাদের পাঠাতে পারেন আমরা তা ‍তুলে ধরবো। আমাদের কাছে নিউজ পাঠানোর ঠিকানা agricarenews@gmail.com

এগ্রিকেয়ার/এমএইচ