এবারের মৎস্য সপ্তাহের স্লোগান ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাসের ১৮ জুলাই শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮। আগামী ২৪ ‍জুলাই পর্যন্ত চলা এবারের মৎস্য সপ্তাহের স্লোগান হলো ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

মৎস্য অধিদফতরের ঊর্ধতন কর্মকর্তারা এগ্রিকেয়ার২৪.কম  কে এসব তথ্য নিশ্চিত করেছেন। ১৯ জুলাই মৎস্য সপ্তাহের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময়ে প্রধানমন্ত্রী গণভবনের লেকে পোনামাছ অবমুক্ত করবেন।

মৎস্যসপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়। সূত্র জানায়, ১৮ জুলাই সকাল ৮টায় মৎস্যভবন থেকে র‌্যারি বের করা হবে। সকাল ১১টায় মৎস্যভবনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ মৎস্য সপ্তাহ বিষয়ে সংবাদ সম্মেলন করবেন।

২০ জুলাই বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহে ৫ দিনব্যাপী এবং ইনস্টিটিউট এর ৫টি উপকেন্দ্রে ৩ দিনব্যাপী মৎস্যপ্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে। এ সময়ে দেশব্যাপী মৎস্যখাতের উন্নয়নবিষয়ক তথ্যও ভিডিওচিত্রের প্রদর্শনের ব্যবস্থা রেখেছে আয়োজকরা।

বঙ্গভবনের লেকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ২১ জুলাই  পোনা মাছ অবমুক্ত করবেন। আর ২২ জুলাই সংসদভবনের লেকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পোনামাছ অবমুক্ত করবেন।

২৩ জুলাই অনুষ্ঠিত হবে সেমিনার। ‘Bangladesh Fisheries and Aquaculture: Potentials and Challenges for Development and Exports/Blue Economy’ শীর্ষক সেমিনার ছাড়াও ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ে রালি, পোনামাছ অবমুক্তকরণসহ সেমিনার অনুষ্ঠিত হবে।

সমাপনী অনুষ্ঠান হবে ২৪ জুলাই। এ দিনে মৎস্যখাতে অবদানের জন্য কৃষিবিদ ইনস্টিটিউশনে (ফার্মগেট) মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নির্বাচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পুরস্কার-১৮ প্রদান করবেন।

গত মঙ্গলবার (১০ জুলাই) সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এক সমন্বয় সভাও অনুষ্ঠিত হয় সপ্তাহ উদযাপন উপলক্ষে। সভায় মন্ত্রণালয়ের সচিব রইছুল আলম মণ্ডলের সভাপতিত্বে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *