ফসল চাষাব্যবস্থাপনা ও করণীয়: মাঠে এখন রসুনের আবাদ চলছে। এ সময়ে রসুনে থ্রিপস নামের একটা পোকা আক্রমণ করে। এ পোকা দমনে যেসব কার্যকরী পদক্ষেপ নিতে হতে তা তুলে ধরা হলো

পোকার নাম: থ্রিপস। থ্রিপস ছোট আকারের পোকা বলে সহজে নজরে আসে না কিন্তু পাতার রস চুষে খায় বলে অধিক আক্রমণে পাতা শুকিয়ে গাছ মরে যায় ও ফলন কম হয়।

পোকা চেনার উপায়: স্ত্রী পোকা সরম্ন, হলুদাভ। পুরুষ গাঢ় বাদামী। বাচ্চা পোকা হলুদ অথবা সাদা। এদের পিঠের উপর লম্বা দাগ দেখা যায়।

ক্ষতির নমুনা: রস চুষে খায় বলে পাতা রূপালী রং ধারণ করে অথবা ক্ষুদ্রাকৃতির বাদামী দাগ বা ফোটা দেখা যায়। আক্রমণ বেশী হলে পাতা শুকিয়ে মরে যায়। কন্দ আকারে ছোট ও বিকৃত হয়।

অনুকুল পরিবেশ: বিকল্প পোষকের উপস্থিতি।

জীবন চক্র: স্ত্রী পোকা পাতার কোষের মধ্যে ৪৫ থেকে ৫০ টি ডিম পাড়ে। ৫  থেকে ১০ দিনে ডিম হতে নিম্ফ (বাচ্চা) বের হয়। নিম্ফ ১৫ থেকে ৩০ দিনে দুটি ধাপ অতিক্রম করে।

প্রথম ধাপে খাদ্য গ্রহণ করে এবং দ্বিতীয় ধাপে খাদ্য গ্রহণ না করে মাটিতে থাকে । এরা বছরে ৮ বার বংশ বিস্তার করে এবং স্ত্রী পোকা পুরুষ পোকার সাথে মিলন ছাড়াই বাচ্চা দিতে সক্ষম।

ব্যবস্থাপনা: সাদা রংয়ের আঠালো ফাঁদ ব্যবহার ক্ষেতে মাকড়সার সংখ্যা বৃদ্ধি করে এ পোকা দমন করা যায়। অনুমোদিত কীটনাশক নির্ধারিত মাত্রায় প্রয়োগ করতে হবে।