বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২:৪৮
Home > অন্যান্য > রাজশাহীতে ৮ম ঋত্বিক চলচ্চিত্র উৎসব শুরু, ৪জন পেলেন ঋত্বিক সম্মাননা পদক
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
রাজশাহীতে ৮ম ঋত্বিক চলচ্চিত্র

রাজশাহীতে ৮ম ঋত্বিক চলচ্চিত্র উৎসব শুরু, ৪জন পেলেন ঋত্বিক সম্মাননা পদক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ৮ম বারের মতো রাজশাহী নগরীতে শুরু হয়েছে ঋত্বিক চলচ্চিত্র উৎসব। ‘আর্ট মানে আমার কাছে যুদ্ধ’ স্লোগানে শুরু হওয়া ‘৮ম ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব-২০১৯’এ চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্যে চারজনকে দেয়া হয় ঋত্বিক সম্মাননা পদক।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে চারদিনব্যাপী এই উৎসবের আয়োজন করেছে রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি।

আজ সোমবার (৪ নভেম্বর, ২০১৯) বিকেলে রাজশাহী নগরীর মিয়াপাড়া ঋত্বিকের পিতৃভিটায় (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল) এ উৎসবের উদ্বোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ভারতের কোলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউটের প্রফেসর ও চলচ্চিত্র নির্মাতা শ্যামল কর্মকার; শিক্ষক, সংগঠক ও চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন; চলচ্চিত্র নির্মাতা আকরাম খান এবং গবেষক ও নাট্যব্যক্তিত্ব কাজী সাইদ হোসেন দুলালকে ঋত্বিক সম্মাননা পদক প্রদান করা হয়।

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর পক্ষ থেকে গত ২০১১ সাল থেকে চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘ঋত্বিক সম্মাননা পদক’ প্রদান করা হচ্ছে। ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ-বিদেশের প্রায় ২৬জনেরও বেশি বিশিষ্ঠ ব্যক্তিকে ঋত্বিক সম্মাননা পদক প্রদান করা হয়।

রাজশাহীতে ৮ম ঋত্বিক চলচ্চিত্র

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, লেখক ও শিক্ষাবিদ ড. তসিকুল ইসলাম রাজা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির উৎসব পরিচালক, চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক নাট্যব্যক্তিত্ব মাহমুদ হোসেন মাসুদ।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই সঙ্গীতশিল্পী রাকিবুল হাসান রবিনের সঙ্গীত আয়োজনে ‘১৯৪৭ সালের বঙ্গভঙ্গের প্রেক্ষাপট’অবলম্বে বিশেষ নৃত্য পরিবেশন করেন রাজশাহীর নৃত্য শিল্পীগোষ্ঠী ধ্রুপদালোকের নৃত্যশিল্পীরা।

চার দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার (০৫ নভেম্বর) সকাল ১০টা ৩০মিনিট হতে নগরীর শাহমখুদম কলেজ শিক্ষক মিলনায়তনে উত্তরবঙ্গের চলচ্চিত্র শিল্পের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

এদিকে আগামী ৫-৭ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টা হতে রাত ৮টা পর্যন্ত পদ্মানদীর তীরবর্তী নগরীর পাঠানপাড়াস্থ লালন শাহ্ মুক্তমঞ্চ প্রাঙ্গনে দেশ-বিদেশের জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শিত হবে।

৮ম ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব-২০১৯ এর মিডিয়া প্রোমোটার মো. শামীউল আলীম শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

 

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ন্যাশনাল ব্যাংকের আকর্ষণীয় মুনাফার হার এর আকর্ষণীয় স্কিমসমূহ

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের অন্যতম ব্যাংকিং প্রতিষ্ঠান ন্যাশনাল ব্যাংক লিমিটেড গ্রাহক সেবায় আকর্ষণীয় স্কিমসমূহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842