জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাত পোহালেই পোল্ট্রি খামারি, উদ্যোক্তা, ব্যবসায়ীদের প্রাণের মেলা আন্তর্জাতিক পোল্ট্রি প্রদর্শনী শুরু হবে। এক ছাতার নিচে মিলবে পোল্ট্রির সব ধরণের তথ্য। জানাশোনা হবে দেশবিদেশের পোল্টির উপকরণসহ নানা বিষয়ে।

‘পোল্ট্রি ফর হেলদি লিভিং স্লোগান’ সামনে নিয়ে কাল বৃহস্পতিবার (৭ মার্চ) আনুষ্ঠানিকভাবে উপমহাদেশের পোল্ট্রিখাতের সবচেয়ে বড় আয়োজন ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো শুরু হচ্ছে।

তিনদিনব্যাপী পোল্ট্রির এ মহাযজ্ঞ এর উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার, ৭ মার্চ ২০১৯, সকাল সাড়ে ৯টায় রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেশন সিটি, বসুন্ধরা’য় (আইসিসিবি) শুরু হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবারের আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে, পোল্ট্রি শিল্পে বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে পুষ্টি ও প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করা। বিশ্বের ২২টি দেশের প্রায় পাঁচ শতাধিক কোম্পানী এ পোল্ট্রি মেলায় অংশগ্রহণ করবে।

আইসিসিবি’র এক্সপো জোনের ‘উদ্বোধনী হলে’ আন্তর্জাতিক পোল্ট্রি শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

বিশেষঅতিথি হিসেবে থাকবেনমৎস্যওপ্রাণিসম্পদমন্ত্রণালয়েরঅতিরিক্তসচিবকাজীওয়াছিউদ্দিন।সম্মাননীয়অতিথিথাকবেন প্রাণিসম্পদঅধিদপ্তরেরমহাপরিচালকডাঃহীরেশরঞ্জনভৌমিকএবংবিএলআরআইএরমহাপরিচালক. ড. নাথুরামসরকার।

এছাড়া উপস্থিত থাকবেন ওয়াপসা’র গ্লোবাল প্রেসিডেন্ট প্রফেসর ড. নিং ইয়াং ও সেক্রেটারি ড. রোয়েল ডব্লিউ.এ.ডব্লিউ মুলডার। উদ্বোধনী অনুষ্টানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর ডাঃ এ.বি.এম আবদুল্লাহ, সাবেক ডীন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

৭ মার্চ দুপুর ১২টায় নারী ও পুরুষ খামারিদের উপস্থিতিতে, আইসিসিবি’র “হল-৫’ এ, পোল্ট্রি ফার্মারস এনলাইটেনমেন্ট প্রোগ্রাম এবং বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ইয়ুথ এন্টারপ্রেনরশীপ প্রজেক্টের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

গণমাধ্যমকর্মীদেরজন্য৭, ৮, ৯মার্চ, পিকএন্ডড্রপসার্ভিসেরব্যবস্থারাখাহয়েছে।একটিমাইক্রোবাসডিআরইউথেকেএবংঅপরটিজাতীয়প্রেসক্লাবেরসামনেথেকেকারওয়ানবাজার, তেজগাঁওহয়েআইসিসিবিপর্যন্তচলাচলকরবেসকাল৮টাথেকেসন্ধ্যা৭টাপর্যন্ত, সারাদিন।

গণমাধ্যমের সংবাদকর্মীদের সুবিধার্থে একটি মিডিয়া সেন্টার স্থাপন করা হয়েছে যেখানে ইন্টারনেট সুবিধাসহ অন্যান্য সুবিধা থাকছে।

৫ ও ৬ মার্চ, ২০১৯ ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন (ডব্লিউ.পি.এস.এ) বাংলাদেশ শাখার উদ্যোগে ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ‘ইন্টারন্যাশনাল টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হয়।

আর ৭, ৮ ও ৯ মার্চ ডব্লিউ.পি.এস.এ বাংলাদেশ শাখা এবং ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি) এর যৌথ উদ্যোগে কাল থেকে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো’ ২০১৯।

পোল্ট্রি শো সবার জন্য উন্মুক্ত হলেও প্রবেশের জন্যে লাগবে নিবন্ধন। সরাসরি নিবন্ধন করা যাবে এই লিঙ্কে প্রবেশ করে: http://www.internationalpoultryshowbd.com/Registration.php . এছাড়া প্রদর্শনী প্রাঙ্গনে এসেও নিবন্ধন করা যাবে।

পোল্ট্রি শো ও সেমিনার উপলক্ষে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে আলাদা একটি ক্যাটাগরি খোলা হয়েছে যেখানে এ প্রদর্শনীর সব খবর পাওয়া যাবে।

পোল্ট্রি মেলা নিয়ে এগ্রিকেয়ার২৪.কম এ প্রকাশিত প্রতিবেদনগুলো পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকুন। প্রকাশিত সংবাদ চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া [email protected] মেইলেও মেইল করে কোন কিছু জানার থাকলে জিজ্ঞাসা করতে পারেন।