মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: অনেকেই লাউ জাতীয় গাছের পাতা হলুদ হয়ে মরে যাওয়ার বিষয়ে জানতে চেয়েছেন। তাদের পোস্টকৃত ছবি দেখে ডাউনিমিলডিউ রোগ সনাক্ত করা গেছে। তাই আজ লাউ, শশা, মিষ্টিকুমড়া ইত্যাদি গাছের ডাউনিমিলডিউ রোগের প্রতিকার নিয়ে আলোচনা করছি।

লাউ জাতীয় সবজিতে ডাউনিমিলডিউ অন্যতম ক্ষতিকারক রোগ। Pseudoperonospora cubensis নাম ছত্রাকের আক্রমণে রোগটি হয়ে থাকে।

লক্ষণ: এ রোগে প্রথমে পাতায় হলুদ ছোট ছোট দাগ পড়ে যা আস্তে আস্তে বড় হয়ে পুরো পাতা হলুদ হয়ে যায়। এক সময় পাতাটি শুকিয়ে মারা যায়। এ রোগ হলে পাতার নীচে ভেজা ছোপ ছোপ দাগ দেখা যায়।

পাতা উল্টালে দাগ লক্ষ্য করা যাবে। এরোগ হলে সহজে ভালো হয় না। এ রোগ তীব্র হলে খুব দ্রুত গাছ মরে যায়। তাই প্রথম থেকেই চিকিৎসা করতে হয়।

প্রতিকার: রোগ লক্ষ্য করা মাত্রই পাতাটি সাবধানে অপসারণ করতে হবে। পানির মাধ্যমে জীবাণূ দ্রুত ছড়ায়। তাই রোগাক্রান্ত গাছে পানি স্প্রে করলে রোগ দ্রুত ছড়ায়।

এই রোগের প্রতিকারের জন্য রাসায়নিক দমন হিসেবে মেনকোজেব (৫০) + ফেনামিডন (১০%) গ্রুপের সিকিউর ৬০০ wg অথবা মেনকোজেব (৬৪%) + মেটালেক্সিল (৮%) গ্রুপের পুটামিল ৭২ wp অথবা কপার অক্সিক্লোরাইড গ্রুপের গোল্ডটন ৫০ wp অথবা বেনালেক্সিল (৮%) + মেনকোজেব (৬৪%) গ্রুপের গেলবেন এম ছত্রাকনাশকের যে কোন একটি ব্যবহার করতে পারেন।

প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে স্প্রে করতে হবে। ধন্যবাদ