সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ১০:২৭
Home > পোল্ট্রি > লোকসানে অনেক পোল্ট্রি খামারি ব্যবসা ছাড়ছেন, সরকারকে উদ্যোগের আহ্বান
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
লোকসানে অনেক পোল্ট্রি খামারি

লোকসানে অনেক পোল্ট্রি খামারি ব্যবসা ছাড়ছেন, সরকারকে উদ্যোগের আহ্বান

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: লোকসানে অনেক পোল্ট্রি খামারি ব্যবসা ছাড়ছেন, সরকারকে উদ্যোগের আহ্বান জানিয়েছেন তারা।

সোমবার (১১ নভেম্বর, ২০১৯) দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত নিরাপদ পোল্ট্রি পালন বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় খামারিরা এ আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত এ কর্মশালার সহযোগী প্রতিষ্ঠান আনোয়ার সিমেন্ট শীট।

কর্মশালায় ওসমানপুরের খামারি রাহাত বলেন, শিক্ষাজীবন শেষ করে চাকুরির পেছনে না ছুটে তিনি পোল্ট্রি খামার করেছিলেন। শুরুতে লাভের মুখ দেখলেও এখন প্রায়ই লোকসানে পড়তে হচ্ছে।



১৩ বছর আগে যখন খামার শুরু করেছিলেন তখন ফিডের দাম ছিল ১২৫০ টাকা, আর এখন এক বস্তা ফিডের দাম প্রায় ২৪০০ টাকা। তিনি বলেন, বিগত ১৩ বছরে উৎপাদন খরচ প্রায় দ্বিগুণ বাড়লেও মুরগির দাম প্রায় একই রয়ে গেছে।

তিনি জানান, লোকসানের কারণে অনেক খামারিই ব্যবসা ছেড়ে দিচ্ছেন। তাই এ বিষয়ে সরকারের উদ্যোগ প্রয়োজন।

রাহাত বলেন, প্যারেন্টস্টক বাঁচাতে গিয়ে যেন সোনালী ব্রিডাররা অতিমাত্রায় এন্টিবায়োটিক ব্যবহার না করেন সে বিষয়টি নিশ্চিত করতে হবে কারণ। আমার খামারের মুরগি আমার বাচ্চা খায়। সে যদি অসুস্থ হয় তবে আমার পকেট থেকেই টাকা খরচ করতে হবে।

সাধারন খামারিরা বলেন, নাভি কাঁচা রোগের কারণে সোনালী খামারিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ বিষয়ে সময় উপযোগী পদক্ষেপ নিতে হবে, নইলে বড় ধরণের ক্ষতিতে পরবেন খামারিরা।

খামারে জীবনিরাপত্তা সুনিশ্চিত করার মাধ্যমে খামারিরা কিভাবে লাভবান হতে পারবেন সে সম্পর্কে আলোচনা করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, ঘোড়াঘাট উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান শ্রীমতি রুশিনা সরেন, ২নং পালশা ইউনিয়নের চেয়ারম্যান মো. কবিরুল ইসলাম, আনোয়ার সিমেন্ট শীটের পোল্ট্রি কনসালট্যান্ট ডা. অজিত কুমার দেবনাথ, ঘোড়াঘাট উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডাঃ মোছাঃ রুমানা আকতার রোমি, বিপিআইসিসি’র যোগাযোগ ও মিডিয়া উপদেষ্টা মো. সাজ্জাদ হোসেন এবং অফিস এক্সিকিউটিভ আবু বকর।

কর্মশালায় ঘোড়াঘাট উপজেলার ৬০ জন খামারি ও উদ্যোক্তা উপস্থিত ছিলেন। লোকসানে অনেক পোল্ট্রি খামারি ব্যবসা ছাড়ছেন, সরকারকে উদ্যোগের আহ্বান এ সারা দেয়া উচিত বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

আরও পড়ুন: পোল্ট্রি, মৎস্য ও ডেইরি ফিডের কাঁচামাল আমদানিতে আগাম কর প্রত্যাহারের দাবি

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

দেশের পোল্ট্রি খাতের উন্নয়নে

পোল্ট্রিখাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকার আশ্বাস প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি’র; বিপিআইসিসি’র সৌজন্য সাক্ষাত

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের পোল্ট্রি খাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকার আশ্বাস দিয়েছেন প্রাণি সম্পদ অধিদফতরের (ডিএলএস) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842