বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১১:৪৩
Home > পোল্ট্রি > শীতকালীন লেয়ার পালন; পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা; পর্ব ৬
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
শীতকালীন লেয়ার পালন; পুলেটের

শীতকালীন লেয়ার পালন; পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা; পর্ব ৬

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে অনেক বেশি সতর্ক থাকতে হয় পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা নিয়ে। আসুন জেনে নেয়া যাক শীতকালীন লেয়ার পালন; পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা; পর্ব ৬ বিস্তারিত তথ্য।

প্রথম দিনের ব্রুডিং থেকে শুরু করে ১৬ সপ্তাহ বয়স পর্যন্ত নানান ঝক্কি ঝামেলা সামলিয়ে চুড়ান্ত সময় আসে অতি সতর্কতার সহিত লেয়ার পুলেট এর সেকেন্ডারি রিপ্রোডাক্টিভ ওরগান কে (ওভারী এবং ডিম্বনালী) ডিম পাড়ার উপযুক্ত করে তোলার।

পুলেট যদি দৈহিক ওজনে এ বয়সে পিছিয়ে থাকে এবং এমন অবস্থায় কৃত্রিম আলো দেওয়া শুরু করলে ওভারিতে ফলিকুল বা ক্ষুদ্র ক্ষুদ্র ডিম গুলো আস্তে আস্তে বড় হওয়া শুরু করবে এবং এক সময় প্রতিদিন একটি করে পূর্ণাঙ্গ ডিমে রূপান্তরিত হবে।

এ সময়ে বড় ঝুঁকি থাকে- যদি বার্ডের ডিম পাড়ার জন্য যে পরিমান বডি ওয়েট থাকার দরকার তার থেকে কম থাকে স্বাভাবিক ভাবে তার ডিম্বনালীও সে ভাবে ডেভেলপ হবে না, এমন পরিস্থিতে আলোর স্টিমুলেশনে ডিম তৈরি হয়ে যখন অপরিপক্ক ডিম্ব নালী দিয়ে ডিম আসতে থাকে পুলেটের এগ বাউন্ড বা ডিম আটকে মৃত্যু হতে পারে অথবা ডিম সহ ডিম্ব নালীর শেষ ভাগ বা জরায়ু বেরিয়ে আসে যাকে আমরা প্রোলাপস বলি।

প্রোলাপ্স বা এগ বাউন্ডে পুলেটের মৃত্যু ঝুঁকি এড়াতে ষোল সপ্তাহ বয়সের মধ্যে সঠিক বডি ওয়েট অর্জন জরুরি। ষোল সপ্তাহ বয়সের পরে পুলেট কে প্রি লেয়ার ফিড খাওয়ানো হয় মূলত বডি ওয়েটে যদি কোন ঘাটতি থাকে তা পরবর্তী ২/৩ সপ্তাহে দ্রুত পরিপূর্ণতা পায়।

প্রি লেয়ার ফিডে উচ্চ মাত্রায় প্রোটিন এবং সেকেন্ডারি রিপ্রোডাক্টিভ অরগান দ্রুত বৃদ্ধি পাওয়ার জন্য দরকারী ভিটামিন লিনারেলস অধিক পরিমানে থাকে।

যদি ১৭/১৯ সপ্তাহেও পুলেটে কাংখিত ওজন না আসে তাহলেও লাইট সিডিউল চালু করা থেকে বিরত থাকতে হবে যতক্ষন পর্যন্ত ডিম পাড়ার জন্য সঠিক বডি ওয়েট না আসে।

এক্ষেত্রে পুলেটের বয়স বিবেচনায় না নিয়ে দৈনিক ওজন কে বিবেচনায় নিতে হবে। লাইট দেরিতে দেওয়ায় ডিম হয়তো দেরিতে আসবে কিন্তু,

১. লেয়িং পিরিয়ডের শুরুতে প্রোলাপ্স এবং এগ বাউন্ডে পুলেটের মৃত্যু ঝুঁকি কমবে। ২. জরায়ুতে ইনফেকশন এর ঝুঁকি কমবে।

৩. সঠিক বডি ওয়েটে লাইটিং সিডিউল চালু করলে একটু দেরিতে ডিম আসলেও শুরুতেই বড় আকারের ডিম পাওয়া যাবে চুড়ান্ত ভাবে পার হেন হাউজ এগ প্রোডাকশন বেশি পাওয়া যাবে।

শীতকালে পালিত পুলেটের সঠিক বডি ওয়েট অর্জন বাস্তবিকই একটি চ্যালেঞ্জ – এই চ্যালেঞ্জ মোকাবেলা করে সঠিক বয়সে আলোক দান কর্মসূচি ও ততোধিক চ্যালেঞ্জিং। একজন দক্ষ খামারী এ সকল চ্যালেঞ্জ মোকাবেলা করেই কিন্তু সফল খামারী হয়ে ওঠেন যা দেখে অন্য খামারীগন তাঁকে অনুসরণ করেন।

শীতকালীন লেয়ার পালন; পুলেটের দৈহিক ওজন ও আলোক ব্যবস্থাপনা; পর্ব ৬ লেখার জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন: শীতের সময়ে লেয়ার পালনে দৈহিক ওজন ব্যবস্থাপনা- ৫ম পর্ব

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

খাদ্য, টীকা, ব্যবস্থাপনা খরচ

খাদ্য, টীকা, ব্যবস্থাপনা খরচ; ১ হাজার টার্কির খামার পরিকল্পনা-২য় পর্ব

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: যে কোন  ব্যবসা বা খামার শুরুর আগে দরকার সঠিক পরিকল্পনা ও তথ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842