শেকৃবিতে বিশ্ব ডিম দিবসে

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সিদ্ধ ডিম বিতরণ, শোভাযাত্রা, বিভিন্ন তথ্য নির্ভর প্ল্যাকার্ডসহ শেকৃবিতে বিশ্ব ডিম দিবসে নানা আয়োজন ছিলো।

পোল্ট্রি প্রোফেশনাল’স বাংলাদেশ (পিপিবি) এর সার্বিক সহযোগিতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।



এ উপলক্ষ্যে বের করা হয বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে সকলের মাঝে সিদ্ধ ডিম বিতরণ করা হয়। সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই প্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপনের সময়ে বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ডে ডিমের পুষ্টিগুণ ও উপকারিতা ফুটে ওঠে।

এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেকৃবি’র এএসভিএম অনুষদের ডিন ও শেকৃবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ, মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম, এনাটমি, হিস্টোলজি এন্ড ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাইফুল ইসলাম রাসেল।

এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ বলেন, “ডিম একটি আদর্শ খাবার। সবচেয়ে কম দামে সর্বোকৃষ্ট পুষ্টি কেবলমাত্র ডিম থেকেই পাওয়া যায়। প্রাণিজ আমিষের চাহিদা পূরনে ডিম একটি বড় ভূমিকা পালন করছে। ডিম হার্টের রোগের ঝুঁকি কমায়”।

শোভাযাত্রা শেষে ডিমের পুষ্টিগুণ সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে রিকশাওয়ালা, দোকানদার ও শিশুদের মধ্যে সিদ্ধ ডিম বিতরণ করা হয়।

প্রসঙ্গত, প্রতিবছরের দ্বিতীয় শুক্রবার বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশও বিশ্ব ডিম দিবস পালন করে থাকে। দিবসটি ঘিরে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি পালন করা হয়। এরই ধারাবাহিকতায় শেকৃবিতে বিশ্ব ডিম দিবসে নানা আয়োজন এ দিবসটি পালন করা হয়।

আরও পড়ুন: এ বছরই ডিমে স্বয়ংসম্পূর্ণ হচ্ছে বাংলাদেশ