সঠিকভাবে আলুর জমি তৈরি

চাষ ব্যবস্থাপনা ও করণীয় ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলা কার্তিক মাস চলছে। এখন আলুর জন্য জমি তৈরি ও বীজ বপনের উপযুক্ত সময়। সঠিকভাবে আলুর জমি তৈরি ও বীজ বপনের কৌশল গুলো নিচে ‍তুলে ধরা হলো।

হালকা প্রকৃতির মাটি অর্থাৎ বেলে দো-আঁশ মাটি আলু চাষের জন্য বেশ উপযোগী। ভাল ফলনের জন্য বীজ আলু হিসেবে যে জাতগুলো উপযুক্ত তাহলো ডায়মন্ড, মুল্টা, কার্ডিনাল, প্যাট্রেনিজ, হীরা, মরিণ, অরিগো, আইলশা, ক্লিওপেট্রা, গ্রানোলা, বিনেলা, কুফরীসুন্দরী এসব।



প্রতি বিঘা জমি আবাদ করতে ৬০০ থেকে ৮০০ কেজি বীজ আলুর দরকার হয়। এক বিঘা জমিতে আলু আবদ করতে ১৩০ কেজি ইউরিয়া, ৯০ কেজি টিএসপি, ১০০ কেজি এমওপি, ৬০ কেজি জিপসাম এবং ৬ কেজি দস্তা সার প্রয়োজন হয়।

তবে এ সারের পরিমান জমির অবস্থাভেদে কম-বেশি হতে পারে। তাছাড়া বিঘাপ্রতি ৪-৫ টন জৈব সার ব্যবহার করলে ফলন অনেক বেশি পাওয়া যায়।

আলু উৎপাদনে আগাছা পরিস্কার, সেচ, সারের উপরি প্রয়োগ, মাটি অলগাকরণ বা কেলিতে মাটি তুলে দেয়া, বালাই দমন, মালচিং করা আবশ্যকীয় কাজ। বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বিনা চাষে মালচিং দিয়ে আলু আবাদ করা যায়।

মিষ্টি আলু: নদীর ধারে পলি মাটিযুক্ত জমি এবং বেলে দো-আঁশ প্রকুতির মাটিতে মিষ্টি আলু ভাল ফলন দেয়।

তৃপ্তি, কমলা সুন্দরী, দৌলতপুরী, বারি মিষ্টি আলু-৪, বারি মিষ্টি আলু-৫, বারি মিষ্টি আলু-৬, বারি মিষ্টি আলু-৭, বারি মিষ্টি আলু-৮, বারি মিষ্টি আলু-৯, বারি মিষ্টি আলু-১০, বারি মিষ্টি আলু-১১, বারি মিষ্টি আলু-১২ ও বারি মিষ্টি আলু-১৩ আধুনিক মিষ্টি আলুর জাত।

প্রতি বিঘা জমির জন্য তিন গিটযুক্ত ২২৫০-২৫০০ খন্ড লতা পর্যাপ্ত। বিঘাপ্রতি ৪-৫টন গোবর/জৈবসার, ১৬ কেজি ইউরিয়া, ৪০ কেজি টিএসপি, ৬০ কেজি এমওপি সার দিতে হবে।

সঠিকভাবে আলুর জমি তৈরি ও বীজ বপনের কৌশল সংবাদটি তৈরিতে কৃষি তথ্য সার্ভিস থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

যে কোন ফসল আবাদের কৌশলসহ বিভিন্ন পরামর্শের জন্যে আমাদের জানাতে পারেন। আমরা সংশ্লিষ্ট বিষয়ে সঠিক পরামর্শ সংগ্রহ করে আপনাদের জানাবো। আমাদের জানাতে এসএমএস করুন এই  https://www.facebook.com/agricare24/

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ে ফসলে ক্ষতি ২৬৩ কোটি টাকা, ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস