সমুদ্রের নীল অর্থনীতির ওপর জাতীয় সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে নীল অর্থনীতি বাস্তবায়নের পথনির্দেশনার জন্য সমন্বয় কৌশল নির্ধারণ ও প্রয়োগের উদ্দেশ্যকে সামনে রেখে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৩০ জুন) রাজধানীতে সোনারগাঁও হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্বাবধানে নীল অর্থনীতির ওপর এ জাতীয় সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদুল হক।

নৌ যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যানসহ কর্মশালায় মৎস্য খাতের বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অংশগ্রহণ করেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মোঃ খোরশেদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপ¯হাপন করেন  যুক্তরাজ্যের প্রফেসর প্রিরি ফিলার। কারিগরি অধিবেশনে মোট ৯টি প্রবন্ধ উপ¯হাপিত হয়।

মূলত নীল অর্থনীতিতে সামুদ্রিক মৎস্যসম্পদ, মেরিকালচার, নৌ চলাচল, সামুদ্রিক দূষণ, ম্যানগ্রোভ সার্ভিস, মেরিণ স্পেটিটাল প্ল্যনিং, পর্যটন ও নীল গর্ভনেন্স বিষয়ক গবেষণা ও শিক্ষার ভ’মিকার ওপর বিশেষজ্ঞগণ কারিগরি উপস্থাপনা প্রদান করেন।

ঊট-ইএউ যৌথ উদ্যোগে বাস্তবায়িত নীল অর্থনীতির বিষয়ক ২ বছর মেয়াদী প্রকল্পের আওতায় কর্মশালায় নীল অর্থনীতি বাস্তবায়নের ওপর বেশ কিছু সুপারিশ গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *