পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শাক-সবজির জুড়ি নেই। ফুলকপি পাতাকপি, মুলার মতো সবজির সাথে লালশাক, ডাটাশাক, কলমিশাক খেয়ে থাকেন সবাই। তবে, সরিষা শাকের ৪ গুন জানলে সত্যিই আপনি আবাক হবেন।

এ শাক কেবল সুস্বাদুই নয়, নানা ধরনের পুষ্টিগুণেও ভরা। এতে ক্যালোরি থাকে খুব কম, ভিটামিন ও খনিজ থাকে পর্যাপ্ত।সরিষা শাকের স্বাস্থ্য উপকারিতা কি কি জেনে নিন

১) দীর্ঘস্থায়ী অসুখ প্রতিরোধ করে:
সরিষা শাকে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ও অন্যান্য অসুখের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। তাই দীর্ঘস্থায়ী বিভিন্ন অসুখ থেকে বাঁচতে সরিষা শাক খেতে পারেন।

২) স্বাস্থ্যের জন্য ভালো:
সরিষা শাকে থাকে প্রচুর ভিটামিন এ, যা আমাদের চোখের জন্য ভীষণ উপকারী। এ ভিটামিন আমাদের ত্বক ও রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যও উপকারী।

৩) হার্ট ভালো রাখে:
বেশিরভাগ সবুজ শাকই হার্ট ভালো রাখতে কাজ করে। সরিষা শাকও এর ব্যতিক্রম নয়। এ শাক খেলে তা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এনে হার্টের সমস্যার ঝুঁকি কমায়।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

এক মাসেই বিক্রি উপযোগী হবে যেসব লালশাক

এক মাসেই বিক্রি হবে বিনা উদ্ভাবিত পাটশাক

ফল-মূল, শাকসবজি থেকে রাসায়নিক দূর করার ৪ কৌশল

পৌষ মাসে চাষ করতে পারেন যেসব শাক-সবজি

৪) সরিষা শাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে:
পর্যাপ্ত পুষ্টি পেতে চাইলে সরিষা শাক খেতে পারেন। এ শাকে ক্যালোরি কম থাকে। এদিকে ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে পর্যাপ্ত। সরিষা শাক ভিটামিন কে, এ এবং সি- তিনটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। এ শাকে থাকে ম্যাঙ্গানিজ, ভিটামিন ই এবং ফোলেটও।

এসব উপাদান একসঙ্গে শরীরের জন্য কার্যকরী ভূমিকা রাখে। বিশেষ করে হার্টের সমস্যা, অ্যাজমা কিংবা মেনোপজ ইত্যাদি ক্ষেত্রে এটি বেশি উপকারী। এ শাকে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মূখ্য ভূমিকা রাখে।

এগ্রিকেয়ার/এমএইচ