স্বকর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র বিমোচনে

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: স্বকর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র বিমোচনে শক্তিশালী ভূমিকা রাখবে বারটান বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আজ রোববার (৯ ফেব্রুয়ারি, ২০২০) নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজেলায় বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর নব নির্মিত সদর দপ্তরের সম্মেলন কক্ষে পরিচালনা বোর্ডের ১৬তম সভায় তিনি এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে কর্মক্ষম ও দক্ষ জনশক্তি সৃজন, পুষ্টিহীনতা দূরীকরণ, বেকার সমস্যা সমাধান ও স্বকর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র বিমোচনে শক্তিশালী ভূমিকা রাখাবে এই প্রতিষ্ঠান।

সভায় কৃষিমন্ত্রী নিয়মিত পরিচালনা বোর্ডের সভা করার তাগিদ দেন। এ সময়ে তিনি নানা দিকনির্দেশনামূলক বক্তব্য রাখনে। সভাটি পরিচালনা করেন বারটানের নির্বাহী পরিচালক ঝরনা বেগম।

সভায় বোর্ডর সদস্য সংসদ সদস্য মোঃ আব্দুল আজিজ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরিফুর রহমান অপু, কমলা রঞ্জন দাশ, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, খাদ্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, কৃষি উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান মোঃ সায়েদুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ড. মো: আব্দুল ওহাব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদসহ বোর্ডের অন্যান্য সদস্য এবং স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। ফলিত পুষ্টি বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের আঞ্চলিক এবং বৈশ্বিক পীঠস্থান (Center of Excellence) হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মহান জাতীয় সংসদে ‘বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) আইন-২০১২’ পাশ হয় এবং ১৯ জুন, ২০১২  তারিখে ২০১২ সালের ১৮ নং আইন হিসেবে বাংলাদেশ গেজেটে প্রকাশিত হয়।

স্বকর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র বিমোচনে শক্তিশালী ভূমিকা রাখবে বারটান শিরোনামের সংবাদটি কৃষিমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চি করেছেন।

আরও পড়ুন: জৈব প্রযুক্তি উন্নয়নে জীব বিজ্ঞানীদেরই অগ্রণী ভূমিকা নিতে হবে