নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২০২৪ সালের মধ্যে শতভাগ এন্টিবায়োটিক মুক্ত ডিম ও মুরগির মাংস উৎপাদন করবে বাংলাদেশ বলে মন্তব্য করেছেন ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি’র) সভাপতি শামসুল আরেফিন খালেদ।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ‘পোল্ট্রি ফর হেলদি লিভিং’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, শুধু ভাত খেয়ে উন্নত জাতি গঠন করা সম্ভব নয়। পুষ্টির চাহিদা পূরণে ডিমের কোন বিকল্প নেই। সরকারের সহযোগিতা পেলে ২০২১ সালের মধ্যে পোল্ট্রি ফিড নিয়ে আর কোন প্রশ্ন থাকবে না এবং ২০২৪ সালের মধ্যে পোল্ট্রি পণ্য রফতানি শুরু করা সম্ভব হবে।

পোল্ট্রি শিল্পে প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি নিষিদ্ধ হলেও ওষুধের দোকানে গেলেই এন্টিবায়োটিক পাওয়া যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের (ডিএলএস) মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন।

তিনি বলেন, এটি বন্ধ করতে হবে। ড্রাগ অথরিটিকে এ ব্যাপারে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।

বৈঠকে বক্তারা বলেন, সবার জন্য নিরাপদ ডিম ও মুরগির মাংসের যোগান নিশ্চিত করতে যৌথভাবে কাজ করছে সরকার ও পোল্ট্রি শিল্প। পোল্ট্রি বিজ্ঞান সম্পর্কে খামারিদের জ্ঞান ও প্রশিক্ষণের অভাব এবং নিয়মতান্ত্রিকভাবে খামার না করার কারণে কিছু কিছু ক্ষেত্রে এন্টিবায়োটিকের অযাচিত ব্যবহার হচ্ছে। তবে এতে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

গোলটেবিল বৈঠকে বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের (বিএলআরআই) মহাপরিচালক. ড. নাথুরাম সরকার, ওয়াপসা-বিবি’র সহ-সভাপতি ইয়াসমীন রহমান, ওয়াপসা-বিবি’র সাধারন সম্পাদক মো. মাহাবুব হাসান, ওয়াপসা-বিবি’র সহ-সভাপতি জাহিদুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, আগামী ৫-৬ মার্চ ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ‘আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার’এবং ৭, ৮ ও ৯ মার্চ বসুন্ধরা কনভেনশন সিটিতে ‘১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো’অনুষ্ঠিত হবে।

সেমিনারে মোট ৯৯টি সায়েন্টিফিক পেপার উপস্থাপন করা হবে।  পোল্ট্রির পুষ্টি ও ব্যবস্থাপনা এবং পোল্ট্রি ব্রিডিং ও জেনেটিকস বিষয়ে এমন ১৩জন বিজ্ঞানী ও গবেষক এবার বাংলাদেশে আসছেন যাঁদের ইউরোপ-আমেরিকার অনেক বড় বড় পোল্ট্রি শোতেও পাওয়া যায় না।

বিশ্বের ২২টি দেশের প্রায় ২৩০টি কোম্পানী এবারের পোল্ট্রি শোতে অংশ নিচ্ছে। এ আয়োজন উপলক্ষ্যে জাতীয় দৈনিকগুলোতে বিজ্ঞাপন ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

ভোক্তা সাধারনের সাথে পোল্ট্রি’র সংশ্লিষ্টতা বাড়াতে এ বছর ‘পোল্ট্রি কুকিং কনটেস্ট, ‘ডিম সেলফি কনটেস্ট’ ও চিকেন সেলফি কনটেস্ট’ এর আয়োজন করা হয়েছে। অনলাইনে রেজিস্ট্রেশন ইতোমধ্যেই শুরু হয়েছে।

নিরাপদ পোল্ট্রি উৎপাদনকে বেগবান করতে ‘পোল্ট্রি ফার্মারস এনলাইটেনমেন্ট প্রকল্প’ এবং যুব সমাজকে পোল্ট্রি ব্যবসায় আগ্রহী করতে ‘ইয়ূথ এন্টারপ্রেনরশীপ প্রজেক্ট’ এর উদ্বোধন করা হবে ৭ মার্চ।

এই মেগা ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে: ওয়েবপেজ www.wpsa-bb.com or the facebook page: Poultry-Bangladesh। পোল্ট্রি শো সবার জন্য উন্মুক্ত।