শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ৭:৪০
Home > অর্থ-বাণিজ্য > ২৬ টাকা কেজিতে ৬ লাখ মেট্রিক টন আমন ধান কিনবে সরকার
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
২৬ টাকা কেজিতে ৬

২৬ টাকা কেজিতে ৬ লাখ মেট্রিক টন আমন ধান কিনবে সরকার

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: চলতি বছরের আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছে ২৬ টাকা কেজিতে ৬ লাখ মেট্রিক টন আমন ধান কিনবে সরকার বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ বৃহস্পতিবার (৩১ অক্টোবর, ২০১৯) সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির মিটিং শেষে খাদ্যমন্ত্রী এই তথ্য তুলে ধরেন। তিনি জানান, আগামী ২০ নভেম্বর থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে আমন ধান কেনা শুরু করবে সরকার।



এছাড়া মিলারদের মাধ্যমে প্রতি কেজি ৩৬ টাকা মূল্যে ৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং প্রতি কেজি ৩৫ টাকা মূল্যে ৫০ হাজার মেট্রিন টন আতব চাল কেনা হবে।

সভায় জানানো হয়, ২০ নভেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কৃষকদের কাছ থেকে আমন ধান ক্রয় করা হবে। ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সিদ্ধ চাল ও আতব চাল ক্রয় করবে সরকার।

সভায় খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এবং সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

সাধনচন্দ্র মজুমদার বলেন, কৃষকদের প্রতি নজর রেখেই আমরা সিদ্ধান্ত নিয়েছি। আগামী ১ ডিসেম্বর থেকে চাল কেনা শুরু হবে। ১০ নভেম্বরের মধ্যে কৃষি বিভাগ আমাদের প্রান্তিক চাষীদের তালিকা দিয়ে দেবেন।

এই তালিকা ইউনিয়ন ওয়েবসাইটে চলে যাবে। সেই তালিকা নিয়ে আমাদের উপজেলা সংগ্রহ কমিটি যাচাই-বাছাই করবে। কৃষকের সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে।

এছাড়া জানানো হয়, মুজিব বর্ষ উপলক্ষে খাদ্য বান্ধব কর্মসূচি ৫ মাস থেকে বৃদ্ধি করে ৭ মাস করা হয়েছে। এর আওতায় গ্রাম পুলিশদের আনা হবে। তাদের ১০ টাকা কেজি দরে চাল দেয়া হবে।

এছাড়া জেলেদের জন্য প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন দিলে জেলেদের এর আওতায় আনা হবে। ২৬ টাকা কেজিতে ৬ লাখ মেট্রিক টন আমন ধান কিনবে সরকার সংবাদটির তথ্য বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে নেয়া হয়েছে।

আরও পড়ুন: নয় ফসলে প্রান্তিক কৃষকের মাঝে ৮০.৭৩ কোটি টাকা নগদ প্রণোদনা

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্

প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্ এ্যাওয়ার্ডস্ পেলো দেশের ৮ প্রতিষ্ঠান

অর্থ বাণিজ্য ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্ এ্যাওয়ার্ডস্ পেলো দেশের ৮ প্রতিষ্ঠান। বিজয়ীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842