খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: অতিথি আপ্যায়নে,আড্ডায় কিংবা খাবারের শেষপাতে রাখতে পারেন সুস্বাদু বুন্দিয়ার লাড্ডু। আর এই সুস্বাদু বুন্দিয়া তৈরি করতে খুব বেশি ঝামেলা নেই।ঘরে বসেই খুব সহজেই বানানো যায় সুস্বাদু এই লাড্ডু ।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক সুস্বাদু বুন্দিয়ার লাড্ডু তৈরির রেসিপি:

যা যা লাগবে: বেসন- ২ কাপ, সুজি- ২ টেবিল চামচ, ফুড কালার- ১/৪ চা চামচ (অরেঞ্জ কালার), পানি- ১ কাপ
পেস্তা বাদাম কুচি- পরিমাণমতো, চিনির সিরা- ১/২ কাপ, ভাজার জন্যে তেল- পরিমাণমতো।

চিনির সিরা তৈরির উপকরণ:  চিনি- ১ কাপ, পানি- ১/২ কাপ, এলাচ গুঁড়া- ১/৩ চা চামচ, লেবুর রস- কয়েক ফোঁটা।

আরও পড়ুন: যেভাবে বানাবেন সুস্বাদু পাটিসাপটা পিঠা

লাড্ডু তৈরির প্রস্তুত প্রণালি: একটি বাটিতে বেসন, ঘি এবং পানি নিয়ে ভাল ভাবে মেশান যেন মিশ্রনে কোন দানা না থাকে।এখন অর্ধেক মিশ্রন অন্য একটি বাটিতে নিন এবং একটি বাটির মিশ্রনে খাবারের রং মেশান। এবার মিশ্রন দুইটি ১৫-২০ মিনিট রেখে দিন।এখন একটি প্যানে চিনি এবং পানি নিয়ে গরম করুন । যখন সিরা ফুটতে শুরু করবে তখন তাপ কমিয়ে অল্প আঁচে রেখে দিন।

অন্য একটি প্যানে মাঝারি তাপে তেল গরম করুন । যখন তেল পর্যাপ্ত পরিমান গরম হবে,তখন বুন্দিয়া বানানোর চামচটি তেলের উপর ধরে রেখে এর উপর অল্প বেসনের মিশ্রণটি দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন যাতে মিশ্রন তেলে পড়ে ছোট ছোট বলের আকার ধারন করে। তেলে পর্যাপ্ত বুন্দিয়া হলে মিশ্রন দেওয়া বন্ধ করুন এবং বুন্দিয়াগুলো সুন্দর বাদামী রং ধারন করা পর্যন্ত ভাজতে থাকুন।

আরও পড়ুন: জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

ভাজা হয়ে গেলে বুন্দিয়া তেল থেকে তুলে নিয়ে সিরাতে দিন। একইভাবে অবশিষ্ট মিশ্রন দিয়ে বুন্দিয়া তৈরি করে সিরাতে ঢেলে দিন। তারপর বুন্দিয়া সিরাতে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।সব বুন্দিয়া তৈরি হয়ে গেলে চুলা বন্ধ করে দিন এবং সব বুন্দিয়া সিরাতে ভালো করে মেশান। তারপর সিরাতে মেশানো বুন্দিয়া একটি প্লেটে তুলে নিন এবং নেড়ে সামান্য ঠান্ডা করে নিন যেন হাত দিয়ে ধরতে পারেন।

এরপর পরিমান মতো বুন্দিয়া হাতের তালুতে নিয়ে দুই হাত দিয়ে চিপে বল (লাড্ডু) তৈরি করুন। লাড্ডুর বুন্দিয়া শক্তভাবে লেগে থাকার জন্য ভালো ভাবে হাত দিয়ে চেপে দিন। একইভাবে সব লাড্ডু তৈরি করুন।সব লাড্ডু বানানো হলে পরিবেশন করুন মজাদার বুন্দিয়ার লাড্ডু।

এগ্রিকেয়ার / এমবি