অনলাইন হাটে ২৭ হাজার

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাসের কারণে কোরবানির পশু বিক্রিতে অন্যতম ভূমিকা পালন করেছে ডিজিটাল প্লাটফরম। এবারে অনলাইন হাটে ২৭ হাজার গরু বিক্রি হয়েছে। তবে এ সংখ্যা আরও বেশি বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

অনলাইন থেকে ছবি দেখে পরে সরাসরি কৃষকের বাড়ি ও খামার থেকে এর তিনগুণের বেশি গরু কিনেছেন ক্রেতারা।

ডিজিটাল হাট ও ভার্চুয়াল প্লাটফর্মে কোরবানির পশু ক্রয়-বিক্রয় নিয়ে গত শুক্রবার (৩১ জুলাই) যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব)।

এ সময়ে জানানো হয়, গত শুক্রবার দুপুর পর্যন্ত অনলাইনে ২৭ হাজার কোরবানির পশু বিক্রি হয়েছে। এর মধ্যে ডিজিটাল হাট এবং এর সঙ্গে সংশ্লিষ্ট মার্চেন্ট ও ই-ক্যাব সদস্যদের অনলাইনে প্ল্যাটফর্মে বিক্রি হওয়া গরু, ছাগল ও ভেড়ার সংখ্যা ৬ হাজার ৮০০।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কোরবানি ঈদের একদিন বাকি থাকতে জেলাভিত্তিক সরকারি প্ল্যাটফর্মে কমপক্ষে ৫ হাজার ৫০০ গরু-ছাগল বিক্রি হয়েছে। সরকারি অনলাইন প্ল্যাটফর্মে সবচেয়ে বেশি ৫১৭টি কোরবানির পশু বিক্রি হয়েছে নরসিংদী জেলায়।

ই-ক্যাবের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত কোম্পানির অনলাইন প্ল্যাটফর্ম থেকে বিক্রি হয়েছে প্রায় ৯ হাজার এবং ফুড ফর নেশন থেকে চার হাজার কোরবানির পশু। এছাড়াও অন্যান্য প্ল্যাটফর্ম থেকে আরও ৫০০ গরু বিক্রি হয়েছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ই-ক্যাব ও বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত ১১ জুলাই থেকে চালু হয় ডিজিটাল হাট।

উদ্বোধনী অনুষ্ঠানেই লাখ টাকার বেশি দামে গরু কেনেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। আর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কেনেন লাখ টাকার গরু।

ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন সময় দেখেছি কোরবানির পশু কেনার পর হাট থেকে বাসায় নিয়ে দেখা যায় অনেক সময় গরু মরে যায়। অনেক সময় অসুস্থ হয়ে যায়। কিন্তু আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন লাইভস্টক অফিসারদের মাধ্যমে একটি সার্টিফিকেট দেওয়ার চেষ্টা করেছি।

অনলাইন হাটে ২৭ হাজার পশু বিক্রি শিরোনামের সংবাদটির তথ্য বিডিনিউজটোয়েন্টিফোরডটকম থেকে নেয়া হয়েছে।