অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ইউক্রেন রাশিয়া যুদ্ধের প্রভাব পড়েছে সারাবিশ্বে। পণ্যের সরবরাহ ও উৎপাদন নিয়ে অনিয়মিত হওয়ায় গম, সয়াবিন, ভুট্টা, রেপসিড তেলসহ বিভিন্ন খাদ্যপণ্যের দাম আকাশচুম্বী হয়ে যায়। এরপর থেকে দাম কমেনি। তবে বিশ্ববাজারে খাদ্যশস্য সরবরাহ বৃদ্ধির সম্ভাবনায় অবশেষে গম, সয়াবিন, ভুট্টার দাম কমলো কমেছে। এ বিষয়ে খবর প্রকাশ করেছে রয়টার্স, ট্রেডিং ইকোনমিকস।

বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যভাণ্ডার ইউক্রেন। দেশটির খাদ্যশস্য রপ্তানি নিয়ে করা চুক্তি থেকে রাশিয়া নিজেকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ায় বিশ্ববাজারে বাড়তে থাকে খাদ্যপণ্যের দাম। তবে চার দিনের মাথায় গতকাল বুধবার আবারও এই চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছে রাশিয়া।

বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকস জানায়, গতকাল এক দিনেই বিশ্ববাজারে গমের দাম কমেছে ৬ শতাংশের ওপরে। শিকাগোর আন্তর্জাতিক বাজারে গমের দাম ৬.৬০ শতাংশ কমে প্রতি বুশেল হয় ৮.৪৩ ডলার। সয়াবিনের দাম কমেছে ০.৫০ শতাংশ, তবে পাম তেলের দাম বেড়েছে প্রায় ৪ শতাংশ। এ ছাড়া গতকাল রেপসিড তেলের দাম কমেছে ২.৩৮ শতাংশ, ক্যানোলার দাম কমেছে ২.০৯ শতাংশ, চিনির দাম কমেছে ১.১৯ শতাংশ এবং ভুট্টার দাম কমেছে ২.১৬ শতাংশ। বিশ্ববাজারে জ্বালানি তেলের দামও ছিল নিম্নমুখী।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

দেশে আশা জাগাতে পারে ভুট্টার তেল

বিশ্ব বাজারে কমছে চাল ও গমের দাম

পশুখাদ্য তৈরিতে বিপুল পরিমাণ সয়াবিন আমদানি করছে চীন

ফ্রান্সে ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা, ভুট্টা উৎপাদনে শঙ্কা

গত শনিবার অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম বন্দরনগরী সেভাস্তোপলের কাছে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ইউক্রেনের ড্রোন হামলার অভিযোগে খাদ্যশস্য চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় মস্কো। ওই দিন এক বিবৃতি দিয়ে মস্কো ইউক্রেনের বন্দর থেকে কৃষিপণ্য রপ্তানির চুক্তি বাস্তবায়নে রাশিয়ার অংশগ্রহণ স্থগিতের সিদ্ধান্ত জানায়। রাশিয়ার ওই চুক্তি স্থগিতের পর বিশ্বজুড়ে খাদ্যসংকট বৃদ্ধির হুমকি তৈরি হয়।

এদিকে ভারতে ভুট্টার উৎপাদন ও সরবরাহ কমে যাওয়ায় আমদানিতে নেতিবাচক প্রভাব পড়েছে। সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে দিয়ে শস্যটির আমদানি কমতে শুরু করেছে। আমদানি কমার কারণে বাড়ছে দাম।

ব্যবসায়ীরা বলছেন, ডলারের বিনিময় মূল্য বৃদ্ধি হওয়ার কারণে এমনটি হয়েছে। এদিকে বন্দরসংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে শস্যটির আমদানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০০ টন কমেছে।

সাতক্ষীরার ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গিয়েছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে এ বন্দর দিয়ে ভুট্টা আমদানি হয়েছে ১২ হাজার ৫২৭ টন। যার আমদানি মূল্য ৪০ কোটি ৩৮ লাখ টাকা। অন্যদিকে গত ২০২১-২২ অর্থবছরে এ বন্দর দিয়ে ভুট্টা আমদানি হয়েছিল ১২ হাজার ৮১৪ টন। যার আমদানি মূল্য ৩৪ কোটি ৬৯ লাখ টাকা। সে হিসাবে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে পণ্যটির আমদানি কমেছে ২৮৭ টন।

এগ্রিকেয়ার/এমএইচ