নয়াদিল্লির তথ্যমতে, নিষেধাজ্ঞার মধ্যেও বাংলাদেশে বিশেষ ব্যবস্থাপনায় ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত। আজ শনিবার (২ মার্চ) ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে পেঁয়াজ রফতানির বিষয়ে জানিয়েছে। ভারতের ন্যাশনাল কো-অপারেটিব এক্সপোর্টস লিমিটেড এই রপ্তানি প্রক্রিয়া সম্পন্ন করবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ব‌লেন, এ সপ্তাহ থে‌কে ৫০ হাজার মে‌ট্রিক টন পেঁয়াজ ভারত থে‌কে আসা শুরু হ‌বে। আমা‌দের লক্ষ্য হ‌লো রমজা‌নের আগে যেন ভোক্তাদের বে‌শি দামে পেঁয়াজসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় জি‌নিস কিন‌তে না হয়।

এদিকে ভারত গত বছরের ৮ ডিসেম্বর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল। এই নিষেধাজ্ঞায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে এবং পেঁয়াজের ভরা মৌসুমেও বাড়তি দামে পেঁয়াজ কিনতে হয় ক্রেতাদের।

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, রমজানের আগে ভোক্তাদের যেন বাড়তি দামে পণ্য কিনতে না হয়, সেই লক্ষ্যে বাস্তবায়নে সরকার কাজ করছে। নিত্যপণ্য নিয়ে ব্যবসায়ী বা অন্য কারও কাছে সরকার জিম্মি থাকবে না। পণ্য আমদানি ও খালাস করা নিয়ে যৌক্তিক কোনো সমস্যা থাকলে তা সমাধান করা হবে। তবে এ ক্ষেত্রে কোনো অজুহাত সহ্য করা হবে না।