ডেস্ক প্রতিবেদন: দেশে বাণিজ্যিকভাবে বারোমাসি কাটিমন আমের চাষ বাড়ছে। বছরে দুইবার মৌসুমের বাইরে এই আম উৎপাদিত হয় বলে স্থানীয় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। পাইকারিতে এই আম কেজিতে ৩০০ থেকে ৩৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়। নাচোল ( চাঁপাইনবাবগঞ্জ) উপজেলায় কাটিমন আম বাণিজ্যিকভাবে চাষ করে লাভবান হচ্ছেন অনেক চাষী।

নাচোল উপজেলার কৃষি কর্মকর্তা সলেহ আকরাম জানান, বর্তমানে সারা দেশেই এই আমের ব্যাপক বাণিজ্যিক চাষ শুরু হলেও সবচেয়ে বেশি চাষ হয় চাঁপাইনবাবগঞ্জ জেলার। দেশের কার্টিমন আমের সিংহভাগ উৎপাদন হয় এই উপজেলায়।

তিনি আরও বলেন, কৃষি বিভাগ থেকে পরীক্ষামূলক চাষে সফলতা পাওয়ার পর কাটিমন আম চাষ নিয়ে প্রচারণা চালানো হয়। বর্তমানে দেশের বিভিন্ন হর্টিকালচার সেন্টারে এই আমের চারা উৎপাদন করা হয়। সেখান থেকে বিভিন্ন নার্সারির মাধ্যমে এই আম গাছ সারা দেশে ছড়িয়ে পড়েছে।

নাচোল উপজেলার বাসিন্দা রফিকুল ইসলাম শিক্ষকতা পেশা বাদ দিয়ে কাটিমন আম চাষ শুরু করেন। বর্তমানে কাটিমন আমের সাতটি বাগান রয়েছে তার। পাশাপাশি তিনি মাছ আর গরুর খামারও করেছেন। পারিবারিকভাবে কৃষির সাথে জড়িত থাকার কারণেই কৃষির প্রতি ঝোঁক ছিল তার। আর সেই ঝোঁক থেকেই শিক্ষকতা পেশা ছেড়ে দিয়ে পুরোপুরি আম চাষেই মনোনিবেশ করেছেন তিনি। চাঁপাইনবাবগঞ্জ জেলায় তিনিই প্রথম কাটিমন আমের চাষ শুরু করেন। প্রতি বছর এই আমের চাষ থেকে তার আয় লাখ টাকা।