জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণীসম্পদের বিভিন্ন পণ্যের গুণগত মান, ব্যবহার বিধি, উপাদানসহ নানা গুণাবলী ভেসে ওঠছে পর্দায়। ডান পাশে খামারিদের নানা প্রশ্নের উত্তর দিচ্ছেন কর্মকর্তারা। নিবন্ধিত হচ্ছে খামারিদের নাম, ঠিকানা।

এরকম নানা আয়োজনে জমজমাট হয়ে আছে দেশের শীর্ষ স্থানীয় ওষুধ তৈরির প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর এগ্রোভেট ডিভিশনের প্যাভিলিয়ন। রোববার (২১ জানুয়ারি) প্রাণীসম্পদ সপ্তাহ ২০১৮ উপলক্ষে প্রতিষ্ঠানটির এ আয়োজন চোখে পরলো। এমন সেবায় পাওয়ায় খামারি ও দর্শনার্থীরাও খুশি।

রাজধানীর ফার্মগেট এলাকায় বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট চত্বরে প্রাণীসম্পদ সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রাণি বিষয়ক প্রদর্শনীর মূল গেট পার হয়ে সোজা হাঁটা দিলে একেবারে শেষ প্রান্তে পাওয়া যাবে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর এগ্রোভেট ডিভিশনের প্যাভিলিয়ন।

দীর্ঘদিন ধরে প্রাণীসম্পদে মানসম্মত, গুণগত ও উন্নত পণ্য সরবরাহ করায় ইতিমধ্যে খামারিদের আস্থা অর্জন করেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর এগ্রোভেট ডিভিশন। এখন স্বাস্থ্য ও পরিবেশ সম্মত অর্গানিক পন্য উৎপাদনের পথে হাঁটছে প্রতিষ্ঠানটি। আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর এগ্রোভেট ডিভিশন’র গ্রুপ প্রডাক্ট ম্যানেজার মো. রুবায়েত নরুল হাসান।

প্যাভিলিয়নে কী কী সেবা দেয়া হচ্ছে এমন প্রশ্নের উত্তরে প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ (ভেটেরিনারি সার্ভিস) ডা. মোহাম্মদ সিরাজুল ইসলাম আশেক জানালেন, স্কয়ারের এগ্রোভেট ডিভিশনের উৎপাদিত প্রতিটি পণ্য দর্শনার্থীদের কাছে তারা তুলে ধরা হচ্ছে। এছাড়া খামারিদের যদি এখনই কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে তারও উত্তর দেয়া হচ্ছে। একদল দক্ষ কর্মীরা এসব সমাধান দিচ্ছেন।

এছাড়া মোবাইল নম্বর ও ঠিকানা রাখা হচ্ছে পরবর্তীতে ওইসব এলাকায় নিয়োজিত থাকা কর্মীরা ওইসব খামারিদের কাছে গিয়ে সেবা দিয়ে আসবেন। পণ্যের ব্রুসিয়ারসহ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হচ্ছে।

খামারিদের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি দক্ষ করে গড়ে তুলতে নানা কার্যক্রমেও অংশ নেয়া হয় উল্লেখ করে প্রতিষ্ঠানটির গ্রুপ প্রডাক্ট ম্যানেজার মো. রুবায়েত নুরুল হাসান বলেন, প্রাণীসম্পদ সংশ্লিষ্ট যে কোনো দিবস উদযাপনে আমাদের প্রত্যক্ষ অংশগ্রহণ থাকে। মাঠ পর্যায়েও আমরা খামারিদের নিজস্ব প্রাণি চিকিৎসক দিয়ে সেবা দিয়ে দেই। বিভিন্ন সভা, সেমিনারের মাধ্যমে নানা তথ্য সরবরাহ ও প্রশিক্ষণমূলক কার্যক্রমও সম্পাদন করি।

এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, গুণগতম মানের ওষুধ সরবরাহ ও প্রাণীসম্পদের উন্নয়নে শুরু থেকেই কাজ করে যাচ্ছি। খামার ব্যবস্থাপনাতেও আমাদের সেবা রয়েছে। সারা দেশে ৩০ জনের বেশি প্রাণি চিকিৎসক রয়েছে। আরও চিকিৎসক নিয়োগ দেয়ার পরিকল্পনা রয়েছে। এছাড়া আমরা ফ্রি ক্যাম্পেইন ও স্যাম্পল দিয়ে থাকি।

‘কেয়ারিং এনিমেল ফর বেটার টুমোরো’ স্লোগানা নিয়ে ১৯৯৮ সাল থেকে প্রাণীসম্পদে ওষুধের সেবা দিয়ে আসা স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর এগ্রোভেট ডিভিশন এখন স্বাস্থ্য সম্মত অর্গানিক বেইজড পণ্য উৎপাদনের কার্যক্রম শুরু করেছে। আগামী দুই থেকে তিন বছরের মাথায় এসব পণ্য হাতের নাগালে পাবেন খামিরা।

এ বিষয়ে মো. রুবায়েত নুরুল হাসান বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত দেশে এখন সবাই এ খাতে অর্গানিক পণ্য তৈরি করছে। আমরাও দেশের মানুষের সুস্বাস্থ্যের কথা ভেবে অর্গানিক বেইজ পণ্য তৈরির কার্যক্রম শুরু করেছি। যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বাড়ানো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ স্লোগান নিয়ে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ গত শনিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ অধিদফতর আয়োজন করেছে। আগামী ২৩ জানুয়ারি শেষ হবে এ প্রদর্শনী। প্রতিদিন সকাল নয়টা থেকে রাত ৮ টা পর্যন্ত প্রাণীসম্পদ বিষয়ে নানা সেবা ও তথ্য মিলছে এ প্রদর্শনীতে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
একে